মেট্রোয় প্রবীণ নাগরিকদের বিশেষ ছাড়

কলকাতা প্রতিনিধি: লকডাউন এর জেরে দীর্ঘদিন প্রায় ছ’মাস পর গতকালই ফের চালু হয়েছে কলকাতা মেট্রো। তবে গতকাল সোমবার (১৪ সেপ্টেম্বর) যাত্রীদের সহযোগিতায় সন্তুষ্ট মেট্রো রেল কর্তৃপক্ষ। সকল যাত্রী ই-পাস সংগ্রহ করে যাত্রা করছেন। ফলে কারোর সংস্পর্শে আসার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।
মেট্রোরেল কতৃপক্ষকে অনেকেই জানিয়েছেন  প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে এই ই-পাস সংগ্রহ করার কাজটি একটু কষ্টসাধ্য। আর সেই অসুবিধার কথা বিবেচনা করে মেট্রো রেল কর্তৃপক্ষ প্রবীণ নাগরিকদের জন্য নিয়ে এলো নয়া নিয়ম। ই-পাস সংগ্রহ করে যাত্রার ক্ষেত্রে তাঁদের ছাড় দেওয়া হল।
আজ মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) এই মর্মে একটি নির্দেশিকা জারী করা হয়েছে মেট্রো রেলের তরফে।
নির্দেশিকায় জানানো হয়েছে নন-পিক আওয়ার অর্থাৎ সকাল ১১:৩০টা থেকে বিকেল ৪:৩০টে পর্যন্ত প্রবীণ নাগরিকদের মেট্রোতে যাত্রার ক্ষেত্রে লাগবেনা কোনো ই-পাস। সে ক্ষেত্রে তাঁদের বয়সের প্রমাণপত্র হিসেবে সঙ্গে রাখতে হবে যে কোন একটি প্রমাণপত্র। আধার কার্ড‚ প্যান কার্ড‚ ড্রাইভিং লাইসেন্স‚ পাসপোর্ট‚ ভোটার আইডি কার্ড এগুলোর মধ্যে যেকোনো একটা প্রমাণস্বরূপ দেখাতে হবে ৷
প্রবীণ নাগরিক যাঁরা স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে অপারদর্শী তাঁদের ক্ষেত্রে এই ই-পাস সংগ্রহের কাজটি সত্যিই কষ্টকর। তবে নন-পিক আওয়ার ছাড়া প্রবীণ নাগরিকদের কাছে থাকা স্মার্ট কার্ডটি দেখালেই তাঁরা যাত্রা করতে পারবেন। যদি স্মার্ট কার্ড না থাকে সে ক্ষেত্রে টিকিট কাউন্টার থেকে পেপার টিকিট কেটেও তাঁরা যাত্রা করতে পারবেন। তাঁদের কথা ভেবেই মেট্রোরেলের তরফে এমন চমৎকার পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (কলকাতা) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.