আমিরাতে ২৭ বছরের সর্বোচ্চ বৃষ্টিপাত, ডুবলো রাস্তাঘাট

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরাহ বন্দর এলাকায় মাত্র দুদিনে ২৩৪ দশমিক ৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। দেশটিতে গত ২৭ বছরের মধ্যে জুলাই মাসে রেকর্ড করা এটিই সর্বোচ্চ বৃষ্টিপাত। বৃহস্পতিবার (১৮ জুলাই) আমিরাতের জাতীয় আবহাওয়া কেন্দ্রের (এনসিএম) এক মুখপাত্র গালফ নিউজকে এ তথ্য জানিয়েছেন।
দুবাইভিত্তিক সংবাদমাধ্যমটি জানিয়েছে, গত মঙ্গলবার থেকে মাসাফিতে মোট ২১২ মিলিমিটার, ফুজাইরাহ শিল্প এলাকায় ১৮৭ দশমিক ৯ মিলিমিটার, কালবায় ১১২ দশমিক ২ মিলিমিটার এবং আল ফারফারে ১০৪ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। শুক্রবার থেকে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে বলে আশা করছে এনসিএম।

uae3

এদিকে, খালিজ টাইমস জানিয়েছে, শারজাহ, ফুজাইরাহ এবং রাস আল খাইমাহতে প্রবল বৃষ্টিপাত হয়েছে। এটিকে আমিরাতের আবহাওয়া কর্তৃপক্ষ দেশটির ইতিহাসের সবচেয়ে ভয়াবহ জলমগ্নতা হিসেবে উল্লেখ করেছে।
বৃহস্পতিবার এসব এলাকার বাসিন্দারা সকালে ঘুম থেকে উঠে দেখেন পার্কিং এরিয়ায় গাড়িগুলো পানিতে তলিয়ে রয়েছে। সাবওয়েতে জমে থাকা পানিকে আটকে গেছে অনেক গাড়ি।
uae3ফুজাইরাহর রাস্তাগুলোও ছিল প্লাবিত। ভিডিওতে দেখা যায়, জরুরি উদ্ধারকারী দলগুলো গলা সমান পানি থেকে লোকজনকে তুলে আনছে। অতিবর্ষণ আর জলাবদ্ধতায় ক্ষতিগ্রস্ত হয়েছে বহু ঘরবাড়ি ও অবকাঠামো।
বিরূপ আবহাওয়ার কারণে এরই মধ্যে বিশেষ সতর্কতা জারি করেছে সংযুক্ত আরব আমিরাতের কর্তৃপক্ষ। উপত্যকা ও বাঁধ থেকে দূরে থাকার আহ্বান জানানো হয়েছে বাসিন্দাদের। রাস্তা ক্ষতিগ্রস্ত হওয়ায় শারজাহ, ফুজাইরাহ এবং আরএকে-তে বেশ কয়েকটি রুট বন্ধ করে দেওয়া হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া মানুষজনকে বাড়িতে থাকতে অথবা চলাচলের জন্য বিকল্প রাস্তা ব্যবহার করতে বলা হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.