আবারও চীন-তাইওয়ান উত্তেজনা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চীনের বিরুদ্ধে আবারও আকাশসীমা লঙ্ঘনের অভিযোগ করেছে তাইওয়ান। ৩৮টি চীনা যুদ্ধবিমান ও বেশ কয়েকটি অত্যাধুনিক ড্রোন তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা অঞ্চলে ঢুকে পড়ে বলে অভিযোগ করেছে দেশটির প্রতিরক্ষা বিভাগ।
আন্তর্জাতিক সংবাদ সংস্থা এপি এক প্রতিবেদনে জানায়, বৃহস্পতিবার (২৭ এপ্রিল) স্থানীয় সময় ভোর ৬টা থেকে শুক্রবার (২৮ এপ্রিল) দিনভর তাইওয়ানের চারপাশে একের পর এক চীনা যুদ্ধবিমান ও ড্রোন অনুপ্রবেশ করে বলে দাবি করেছে স্বায়ত্তশাসিত দ্বীপটির প্রতিরক্ষা বিভাগ।
এছাড়া তাইওয়ান প্রণালীতে টহল চালায় চীনা নৌবাহিনীর অন্তত ৬টি জাহাজ। এ ঘটনার পর বিমান ও রণতরীগুলোকে বেশ কয়েকবার সতর্কবার্তা পাঠায় তাইপে। পাশাপাশি অনুপ্রবেশকারী বিমানগুলোর গতিবিধি পর্যবেক্ষণে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাও মোতায়েন করা হয়। আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, সাম্প্রতিক সময়ে এটিই তাইওয়ানের চারপাশে সর্বোচ্চ সংখ্যক চীনা বিমান ও ড্রোনের অনুপ্রবেশ।
চীনা বিমান অনুপ্রবেশের পরপরই পাল্টা পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র। তাইওয়ান প্রণালীতে টহল দেয় যুক্তরাষ্ট্রের কয়েকটি যুদ্ধবিমান। এক বিবৃতিতে মার্কিন নৌবাহিনী জানায়, আন্তর্জাতিক জলসীমায় এই টহল চালিয়েছে তারা।
তাইওয়ানকে নিজেদের অংশ বলে মনে করে চীন। যদিও নিজেদের স্বাধীন রাষ্ট্র হিসেবে দাবি করে আসছে স্বায়ত্তশাসিত দ্বীপটি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.