আবারও আমরণ অনশনে যাচ্ছে পাটকল শ্রমিকরা 

খুলনা ব্যুরো: রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধের সরকারী সিদ্ধান্ত বাতিলের দাবী জানিয়েছেন বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত পাটকল রক্ষা সিবিএ নন সিবিএ সংগ্রাম পরিষদ। আগামী মঙ্গলবার (৩০ জুন) এর মধ্যে সরকারী এ সিদ্ধান্ত বাতিল না করা হলে পয়লা জুলাই থেকে শ্রমিকরা তাদের পরিবারের সদস্যদের নিয়ে স্ব স্ব মিল গেটে আমরণ অনশন কর্মসূচি পালন করবে।

আজ রবিবার (২৮ জুন) সকালে নগরীর খালিশপুরে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলন থেকে এ দাবী জানানো হয়। সংবাদ সম্মেলন থেকে দু’দিনের কর্মসূচি ও আলটিমেটাম দেয়া হয়।

বেলা ১১টায় শিল্প নগরী খুলনার খালিশপুরের জুট ওয়ার্কার্স ইনষ্টিটিউট ভবনে এ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ও কর্মসূচি ঘোষণা করেন, পরিষদের আহবায়ক সরদার আব্দুল হামিদ।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, বিশ্ব ব্যাংকের প্রেসক্রিপশন অনুসারে  ব্যাক্তি মালিকানা পাটকল মালিকদের ষড়যন্ত্রে আমলাদের চক্রান্তে গত ২৫ জুন স্বরাস্ট্র মন্ত্রনালয়ের সভাকক্ষে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দেশের ২৫টি পাটকল বন্ধের সিদ্ধান্তনেয়।

তিনি সরকারের এ ভ্রান্ত সিদ্ধান্তের প্রতিবাদ জানান। পাটকলগুলি আধুনিকায়ন ও নতুন মেশিন স্থাপন করে লাভজন প্রতিষ্ঠানে পরিনত করার পরিবর্তে মিল বন্ধের হঠকারী সিদ্ধান্ত শ্রমিক কর্মচারী মেনে নেবেনা বলেও জানান তিনি।

পাটকলের সাথে প্রায় তিন কোটি মানুষের রুটিরুজি জড়িত। পাটকল বন্ধ করলে তাদের পরিবার নিয়ে পথে বসতে হবে। আমাদের দেশে পাটপন্যের চাহিদা ব্যাপক থাকা সত্বেও উৎপাদন বৃদ্ধির পরিবর্তে উৎপাদন নিন্মমূখী করে রেখে মিলগুলোকে লোকসানী প্রতিষ্ঠানে চিহ্নিত করে সরকারের মাথায় বোঝা হিসেবে আখ্যায়িত করা হয়। তারা এখনও বিশ্বাস করেন যে, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের ঐতিহ্য পাটশিল্পকে বন্ধ না করে নতুন আধুনিক মেশিন স্থাপন করে উৎপাদন বৃদ্ধি করে পাটকলকে একটি লাভজনক প্রতিষ্ঠানে পরিনত করবেন এবং হাজার হাজার শ্রমিক কর্মচারীদের বেকার হবার অভিশাপ থেকে মুক্ত করবেন। তারা পাটকল বন্ধের হঠকারী সিদ্ধান্ত মেনে নেবেনা বলেও জানান।

সংবাদ সম্মেলন থেকে মিল বন্ধের সিদ্ধান্ত বাতিলের দাবিতে আগামীকাল সোমবার (২৯ জুন) সকাল নয়টা থেকে বেলা ১১টা পর্যন্ত স্ব স্ব মিলগেটে শ্রমিক-কর্মচারীদের সন্তানদের নিয়ে অবস্থান এবং আগামী মঙ্গলবার (৩০ জুন) বেলা ২টা থেকে ১ জুলাই বুধবার বেলা ২টা পর্যন্ত স্ব-স্ব মিল গেটে শ্রমিক-কর্মচারীদের অবস্থান কর্মসূচী পালনের কর্মসূচি ঘোষণা করা হয়।

এ কর্মসূচীর পরও মিল বন্ধের সিদ্ধান্ত না বদলালে ১ জুলাই বেলা ২টা থেকে শ্রমিক কর্মচারী পরিবারসহ স্ব-স্ব মিল গেটে আমরন অনশন পালন করবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ক্রিসেন্ট জুট মিলস সিবিএ’র সভাপতি মো: দিন ইসলাম, সাধারণ সম্পাদক হেমায়েত উদ্দিন আজাদী, সাবেক সাধারণ সম্পাদক মো: সোহরাব হোসেন, সাবেক সভাপতি মো: মুরাদ হোসেন ও আবু জাফর, সাবেক সহ-সম্পাদক মোহাম্মদ হোসেন, প্লাটিনাম সিবিএ’র সভাপতি শাহানা শারমিন, সাধারণ সম্পাদক মো: হুমাউন কবির, সাবেক সভাপতি মো: কাওছার আলী মৃধা ও মো: খলিলুর রহমান, সাবেক সাংগঠনিক সম্পাদক আবুল কালাম জিয়া, ষ্টার জুট মিলের সভাপতি মো: বেল্লাল হোসেন, সাধারণ সম্পাদক মো: আ: মান্নান, সাবেক সভাপতি মো: মাসুম গাজী, খালিশপুর জুট মিল সিবিএ’র সভাপতি মো: দ্বীন মোহাম্মদ, সাধারণ সম্পাদক শেখ মো: ইব্রাহিম, আলিম জুট মিল সিবিএ’র সভাপতি মো: সাইফুল ইসলাম লিটু, কার্পেটিং জুট মিল সিবিএ’র সাধারণ সম্পাদক ফরাজী নজরুল ইসলাম, সভাপতি মো: বাদশা মিয়া, ইষ্টার্ণ জুট মিল সিবিএ সভাপতি মো: আলাউদ্দিন, জেজেআই মিলের সাবেক সাধারণ সম্পাদক মল্লিক হারুন অর রশীদ।

এসময় শ্রমিক নেতা শাহানা সারমিন, হুমায়ন কবির, দ্বিন ইসলাম, মাওলানা হেমায়েত উদ্দীন আজাদী, মুরাদ হোসেন, সোহরাব হোসেন, আবু দাউদ দ্বীন মোহাম্মদসহ, বিল্লাল হোসেন, আলাউদ্দিনসহ নয় পাটকলের সিবিএ ননসিবিএ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন এবং মাশরুর মুর্শেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.