অতিরিক্ত মাছ বোঝাই করে খালে পড়লো ‘কুয়াকাটা এক্সেপ্রেস’ বাস

পটুয়াখালী প্রতিনিধি: যাত্রীর চেয়ে ধারণ ক্ষমতার অধিক মাছ পরিবহন করতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে ‘কুয়াকাটা এক্সেপ্রেস’ নামের একটি বাস উল্টে খালে পড়ে যাওয়ায় পর্যটক, মৎস্য ব্যবসায়ীসহ ১০ জন আহত হয়েছে।
কুয়াকাটা থেকে গতকাল শুক্রবার (০৩ সেপ্টেম্বর ) রাত সাড়ে ৮টার দিকে যশোর যাওয়ার পথে কচ্ছোপখালী খালের কালভার্ট পয়েন্টে এ দুর্ঘটনা ঘটে। আহতদের মধ্যে গুরুতর ৬ জনকে রাতেই বরিশাল শের ই বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালে পাঠানো হয়েছে।
আহতরা পর্যটকরা হচ্ছে: মো. সুমন মিয়া, মোসাঃ নিরা বেগম, প্রান্ত মিয়া, মো. ইমরান হোসাইন, মো. জাহাঙ্গীর হোসেন, আলম মিয়া, রমজান শরীফ, বাদল শেখ এবং মৎস্য ব্যবসায়ী মো. মাসুদ মিয়া। ঘটনাস্থলে কলাপাড়া ফায়ার সার্ভিস কর্মীরা পৌঁছেছে। বাসটি উদ্ধারের কার্যক্রম পরিচালনা করা হচ্ছে বলে বিটিসি নিউজকে নিশ্চিত করেছেন স্টেশন কর্মকর্তা মো. ইলিয়াস হোসেন।
প্রত্যক্ষদর্শীদের সূত্রে জানা গেছে, গতকাল শুক্রবার রাত সাড়ে ৮টার দিকে কুয়াকাটার বিভিন্ন মৎস্য আড়তের ইলিশসহ বিভিন্ন প্রজাতির মাছের ডোল বাসের বাঙ্কারে, ছাদে বোঝাই করে যশোর যাচ্ছিলো বাসটি। বাসটিতে মাত্র ১২ জন যাত্রী বহন করলেও ককশিট বোঝাই মাছের ডোল বহন করায় কচ্ছপখালী খালের ওপর কালভার্ট পয়েন্টে সড়ক কিছুটা ভেঙে যাওয়া অংশ অতিক্রম করতেই ঝাকি খেয়ে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার বাম পাশ থেকে ডান পাশে গিয়ে খালে পড়ে যায়।
এতে যাত্রীরা নিজের প্রচেষ্ঠায় বাস থেকে তাড়াহুড়ো করে বের হতে গিয়ে কয়েকজন আহত হয়েছেন। আহতদের প্রথমে কুয়াকাটা ২৫ শয্যার হাসপাতালে পরে অবস্থা ভেদে কলাপাড়া, পটুয়াখালী এবং বরিশাল শেবাচিম হাসপাতালে পাঠিয়ে দেয়া হয়েছে বলে চিকিৎসকরা নিশ্চিত করেছেন।
আহত পর্যটক রমজান শরীক বিটিসি নিউজকে বলেন, বাসটিতে যাত্রীর চেয়ে মাছ বেশি নেওয়া হয়েছে। মাছ পরিবহন করায় বাসটি হেলে-দুলে চলছিলো। তবে বাসটির গতি বেশি ছিল না। যদি গতি বেশি থাকতো তবে হতাহতের শঙ্কা বেশি হতো। তবে পর্যটকদের জন্য চলাচলরত পরিবহনে মাছ পরিবহন করা বন্ধ করা না হলে আরও ভয়াবহ দুর্ঘটনা ঘটতে পারে।
নামপ্রকাশে অনিচ্ছুক মৎস্য ব্যবসায়ীরা বিটিসি নিউজকে জানান, সড়ক পথে নানা হয়রানির শিকার হতে হয় মাছ পরিবহনের ট্রাকের। এমনকি ট্রাক সংকট এবং ট্রাক ভাড়া মাত্রারিক্ত হওয়ার কারণে মৎস্য ব্যবসায়ীরা মাছ বাসযোগে বিভিন্ন মোকামে পাঠাতে বাধ্য হচ্ছেন।
ঘটনার পরপরই ঘটনাস্থলে পুলিশের একটি দল পরিস্থিতি স্বাভাবিক করতে সক্ষম হয়। তবে বাস চালক এবং শ্রমিকরা ঘটনার সঙ্গে সঙ্গে পালিয়ে যেতে সক্ষম হয়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর পটুয়াখালী প্রতিনিধি মো. নজরুল ইসলাম নজরুল। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.