অগ্ন্যুৎপাত কিলাউয়ায় : ঢাকা পড়েছে মার্শাল দ্বীপ ছাইমেঘে

বিটিসি নিউজ ডেস্ক:  কিলাউয়া আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ঘটেছে যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের মার্শাল দ্বীপে । ছাইমেঘে ঢেকে গেছে মার্শাল দ্বীপ রবিবার। ছাইমেঘ ৩ হাজার ৭০০ কিলোমিটার জুড়ে ছড়িয়ে পড়েছে । কর্মকর্তারা সতর্ক করেছেন ছাইমেঘগুলো পশ্চিম দিকে যেতে পারে বলে ।
গুয়াম-ভিত্তিক যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া সংস্থাকে উদ্ধৃত করে খবরে বলা হয়, এই ছাইমেঘ মাইক্রোনেশিয়া জুড়ে ছড়িয়ে পড়তে পারে।
এ নিয়ে হাওয়াইয়ের বিগ আইল্যান্ডে টানা চতুর্থ সপ্তাহের মতো আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাত হচ্ছে।  আবহাওয়াবিদরা মার্শাল দ্বীপের বাসিন্দাদের মধ্যে শ্বাসকষ্টজনিত সমস্যা রয়েছে এমন ব্যক্তিদের ঘরের বাইরে না যাওয়ার পরামর্শ দিয়েছেন। পাশাপাশি বিমান সংস্থা ও জাহাজ কোম্পানি গুলোকেও সতর্ক করে দেয়া হয়েছে।
গুয়ামের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, কিলাউয়া আগ্নেয়গিরি থেকে সৃষ্ট এই ছাইমেঘ ধীরে ধীরে পশ্চিমের দিকে সরে যাবে এবং আগামী কয়েকদিনে মাইক্রোনেশিয়ার কোসরায়ে, পনপেই ও সম্ভবত চুক অঞ্চলে পৌঁছাবে। বর্তমানে পৃথিবীর সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরি হচ্ছে কিলাউয়া। এটি হাওয়াইয়ের পাঁচটি আগ্নেয়গিরির মধ্যে একটি। মে মাসের ৩ তারিখ থেকে আগ্নেয়গিরিটিতে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। অগ্ন্যুৎপাতের প্রকোপ থেকে বাস্ত্যুচুত হয়েছে প্রায় দুই হাজার মানুষ। সূত্র: এএফপি।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.