জিটিসিএল এর চতুর্থ শ্রেণীর কর্মচারীদের দাবী ঘুষের টাকা না দেয়ায় ঈদ বোনাস দেয়া হয়নি

 

নাটোর প্রতিনিধি: ঈদ মুসলিমদের জন্য সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। ঈদকে ঘিরে অনেক পরিকল্পনা, আশা-আকাঙ্খা, আনন্দ জড়িয়ে থাকে মানুষের জীবনে। মানুষের যান্ত্রিক জীবনে ছন্দপতন ঘটিয়ে পরিবার-পরিজন নিয়ে কদিন আনন্দে কাটাতে কার না ভাল লাগে। শত ব্যস্ততা-ক্লান্তির মাঝে যেন এক স্বর্গীয় পশান্তি বয়ে আনে ঈদ। পৃথিবীর সকল মুসলিম এই ঈদ কে ঘিরে যে আনন্দময় সময় কাটায় বাংলাদেশী জনগোষ্ঠীও তার বাইরে নয়।

যারা চাকুরী করেন তারা একটু আশা করেই থাকেন ঈদের সময়ে বেতনের সাথে সাথে বোনাস পাওয়ার। বেশিরভাগ চাকুরীতেই ঈদের ছুটি হয়ে থাকে। কিন্তু যারা জান-মালের নিরাপত্তা নিশ্চিত করার দায়িত্বে নিয়োজিত থাকে, তাদের ছুটি ভাবাই যায় না। সকলেই যখন ঈদের আনন্দে ব্যস্ত তখন নিরাপত্তাকর্মীরা দায়িত্ব পালনে ব্যস্থ থাকেন। পেশাগত দায়িত্ব পালন করেও যখন ন্যায্য সুভিধা থেকে বঞ্চিত হয় তখন মনটা খারাপ হওয়াটাই সাভাবিক।

ঠিক এমনটাই ঘটেছে গ্যাসট্রান্সমিশন কোম্পানী লিঃ জিটিসিএল (পেট্রোবাংলার একটি কোম্পানী) এর রাজশাহী বিভাগের চতুর্থ শ্রেনীর কর্মচারীদের (নিরাপত্তাপ্রহরী ও পেট্রলম্যান) যারা আউটসোর্সিং কর্মচারী হিসাবে নিয়োজিত। চতুর্থ শ্রেনীর কর্মচারীদের দাবী, তাদের প্রতি মাসের বেতন তিন মাস পরপর দেওয়া হয়। কিন্তু প্রত্যকবার মাসিক বেতনের অংশ থেকে ২হাজার টাকা করে জোরপূর্বক দাবী করে নেন সিনিয়ররা। আবার ঈদ বোনাস এর জন্য ১হাজার টাকার দাবী তাদের। তাদের দাবীকৃত ১হাজার টাকা ঘুষ না দেয়ার কারণেই কী, এই ঈদের বোনাস এখনও পাচ্ছে না তারা?

এমন প্রশ্ন রাজশাহী অঞ্চলের বিভিন্ন সেন্টারে কর্মরত নিরাপত্তাপ্রহরী ও পেট্রোলম্যানদের। নাম প্রকাশ না করার স্বর্তে একজন পেট্রলম্যান বলেন,‘ গত বছর তাদের চাহিদামত এক হাজার টাকা করে ঘুষ দেয়া হয়েছিল, ঈদ বোনাসও পেয়েছিলাম। এবারও টাকা চেয়েছে কিন্তু আমরা দেইনি। আর এ কারণেই হয়তো ঈদ বোনাস পাচ্ছি না।’

ঈদ বোনাস পেতে ১হাজার টাকা ঘুষ দাবী করার অভিযোগে অভিযুক্ত জিটিসিএল এর তমালতলা, বাগাতিপাড়া, নাটোর ডিআরএস এর সুপারভাইজার গোলাম ওয়াহাব এর দাবী, বোনাস পেতে টাকা দাবি করার কথা মিথ্যা। হেড অফিস থেকেই ঈদ বোনাস দেয়া হয়নি। শুধুমাত্র দুই মাসের বেতন ও বৈশাখী ভাতা দেয়া হয়েছে। তবে বেতন থেকে চুরি বাবদ টাকা নেয়া হয়েছে কিন্তু বোনাস পেতে কোন টাকা নেয়া হয় নি বলে স্বীকার করেন তিনি।

গ্যাস ট্রান্সমিশন কোং লিঃ এর অন্যান্য বিভাগে একই পদে কর্মরত চতুর্থ শ্রেনীর কর্মচারীরা (নিরাপত্তাপ্রহরী ও পেট্রলম্যান) ঈদ বোনাস পেলেও রাজশাহী বিভাগে দায়িত্বে থাকা কর্মচারীরা কেন ঈদ বোনাস পায়নি এমন প্রশ্নে রাজশাহী বিভাগীয় ইনচার্জ মুতাবিদ বিল্লাহ আজ্জাফী বলেন, হ্যাঁ বিষয়টি আমরা জানি। আল-আরাফাত সার্ভিসেস (প্রাঃ) লিমিটেড নামের ঠিকাদারী প্রতিষ্ঠান তাদের বেতন-ভাতা পরিশোধ করে। এক সাথে সারা দেশের সকলের বেতন পরিশোধ করতে হয়তো ব্যর্থ হয়েছে। চিন্তার কিছু নেই, সকলেই বোনাস পাবে।’ আর ওই ঠিকাদারী প্রতিষ্ঠান যদি বেতন-ভাতা দিতে না পারে, তাহলে আমাদের জিটিসিএল এর নিরাপত্তা বিভাগের মাধ্যমে আইনী পদক্ষেপ গ্রহণ করা হবে বলেন।

ঈদ বোনাস পেতে ঘুষ দাবিকরার অভিযোগ অস্বিকার করে আল-আরাফাত সার্ভিসেস (প্রাঃ) লিমিটেডের জেনারেল ম্যানেজার মাহবুব আলম বলেন, ‘ঘুষ না দেয়ায় রাজশাহী বিভাগের নিরাপত্তাপ্রহরী ও পেট্রলম্যান ঈদ বোনাস পায় নি এ কথা মিথ্যা। ঈদের আগে ব্যাংকিং জটিলতার কবারণে সকলের বোনাস আমরা দিতে পারি নাই।’ তবে দ্রুততম সময়ের মধ্যে সকলের বোনাস দেওয়া হবে বলে দাবী করেছেন ওই কর্মকর্তা।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.