হাকিমিদের হারিয়ে সেমিফাইনালে সালাহর মিশর

বিটিসি স্পোর্টস ডেস্ক: আফ্রিকা নেশন্স কাপের (আফকন) কোয়ার্টার ফাইনালে মরক্কোকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে আসরটির সেমিফাইনালে পৌঁছে গেছে মিসর। গোল করার পাশাপাশি গোল করিয়ে দলের জয় নিশ্চিত করেন মোহামেদ সালাহ।
অন্যদিকে সোমবার (৩১ জানুয়ারি) দিনের আরেক কোয়ার্টার ফাইনালে সালাহর ক্লাব সতীর্থ সাদিও মানের সেনেগাল ৩-১ গোলের ব্যবধানে হারিয়েছে ইকুয়েটোরিয়াল গিনিকে। সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ বুরকিনা ফাসো। আর মিসরের প্রতিপক্ষ স্বাগতিক ক্যামেরুন।
এর আগে ক্যামেরুনের আহমাদু আহিদজু স্টেডিয়ামে মরক্কোর বিপক্ষে শুরুতেই গোল খেয়ে বসে মিসর। আশ্রাফ হাকিমিদের বিপক্ষে শেষ পর্যন্ত লড়াই করে জয় পেতে হয়েছে মিসরকে। বলা যায় লিভারপুল স্ট্রাইকার সালাহর একক নৈপুণ্যে সেমিফাইনালে যাত্রা করেছে দলটি। ম্যাচ শুরুর ষষ্ঠ মিনিটেই সোফিয়ানে বউফালের পেনাল্টি থেকে করা গোলে এগিয়ে যায় মরক্কো।
পিএসজি ডিফেন্ডার আশ্রাফ হাকিমিকে ডি বক্সে ফাউল করে বসেন মিসরের আয়মান আশ্রাফ। তাতে ভুলের খেসারতও দিতে হয় দলকে। পিছিয়ে পড়া দলকে সমতায় ফেরাতে মরিয়া হয়ে ওঠেন সালাহ। তবে প্রথমার্ধে সে সুযোগ আর হয়নি দলটির। শেষমেশ ম্যাচের ৫৩তম মিনিটে কাঙ্ক্ষিত সাফল্যের দেখা পায় মিসর। সালাহ নিজে গোল করে দলকে সমতায় ফেরান। এরপর দুই দলের মধ্যেই লড়াইটা জমে ওঠে।
ম্যাচে ৫৫ শতাংশ সময় বল দখলে রেখে গোলের উদ্দেশে ১৪টি শট নেয় মিসর। যেখানে গোল লক্ষ্যে ছিল ৫টি শট। অন্যদিকে মরক্কোর নেওয়া ১৬ শটের ৪টি ছিল লক্ষ্যে। দুই দলের হাড্ডাহাড্ডি লড়াইয়ে নির্ধারিত সময় গড়িয়ে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। ম্যাচের ১০০তম মিনিটে সালাহর বাজিমাত। ত্রেজেগেটকে দিয়ে গোল করিয়ে দলকে এবার লিড এনে দেন। বাকি সময়ে চেষ্টা করেও লড়াইয়ে ফিরতে পারেনি হাকিমিরা। আর তাতেই জয় নিশ্চিত করে আফকনের সেমিফাইনালে পা রাখে মিসর।
ম্যাচ জিততে মিসরকে খুব বেগ পেতে হলেও ইকুয়েটোরিয়ালের বিপক্ষে সহজেই জয় তুলে নিয়েছে সেনেগাল। সালাহর মতো এদিন গোলের দেখা না পেলেও সতীর্থদের দিয়ে করিয়েছেন গোল। সেনেগালের হয়ে ম্যাচে গোল তিনটি করেন ২৮তম মিনিটে ফামারা, ৬৮ মিনিটে কোয়াটে ও ৭৯ মিনিটে ইসমাইলা সার । ম্যাচের ৫৭ মিনিটে গিনির হয়ে একটি গোল শোধ করেন জ্যানিক বায়লা।
সব কিছু ঠিক থাকলে দুই ক্লাব সতীর্থ সালাহ ও মানের আফকনের ফাইনালে মুখোমুখি হওয়ার সম্ভাবনা রয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.