হাইপারসনিক স্ট্রাইক পরমাণু অস্ত্র যুক্ত হচ্ছে রুশ নৌবাহিনীতে

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার নৌবাহিনীতে যুক্ত হতে যাচ্ছে হাইপারসনিক স্ট্রাইক পরমাণু অস্ত্র। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ তথ্য জানিয়েছেন। এ ছাড়া সমুদ্রের নিচে অভিযান পরিচালনা করতে সক্ষম ড্রোন এবং ৪০টি যুদ্ধজাহাজ সরবরাহ করা হবে বলেও জানান তিনি।

গতকাল রবিবার (২৬ জুলাই) সেন্ট পিটার্সবার্গে নৌবাহিনীর সামরিক কুচকাওয়াজ পরিদর্শনের সময় পুতিন বলেন, ‘নৌবাহিনীকে শিগগিরই হাইপারসনিক স্ট্রাইক পরমাণু অস্ত্র সরবরাহ করা হবে। ৪০টি যুদ্ধজাহাজ দেওয়া হবে, একই সঙ্গে সরবরাহ করা হবে ভিযান পরিচালনা সক্ষম ড্রোন।’

এসব অস্ত্র ও সামরিক সরঞ্জাম চলতি বছরেই রুশ বাহিনীতে যুক্ত হবে জানিয়ে রাশিয়ার প্রেসিডেন্ট বলেন, ‘এমন সব অস্ত্র এবং সামরিক সরঞ্জামাদি দেওয়া হবে, যার সমকক্ষ অস্ত্র বিশ্বের কোনো দেশের কাছে নেই।’ তবে কবে নাগাদ এসব অস্ত্র ও সামরিক সরঞ্জাম রুশ বাহিনীকে দেওয়া হবে তা বলেননি পুতিন।

হাইপারসনিক পরমাণু অস্ত্র এবং সমুদ্রের তলদেশে কাজ করতে সক্ষম ড্রোন নৌবাহিনীতে সংযোজনের ফলে এ বাহিনীর যুদ্ধ-ক্ষমতা অনেকগুণ বেড়ে যাবে বলেও মন্তব্য করেন রাশিয়ার প্রেসিডেন্ট।

এদিকে, রুশ প্রতিরক্ষামন্ত্রী আলাদা এক বিবৃতিতে জানিয়েছে, সমুদ্রের নিচে কাজ করতে সক্ষম পজিডোন ড্রোন বহনকারী সাবমেরিন এর পরীক্ষা-নিরীক্ষার কাজ চলছে। একই সঙ্গে নতুন অস্ত্র পরীক্ষার কাজও চলছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.