হবিগঞ্জে এনজিও’র কিস্তি আদায়ে গ্রাহকদের চাপসৃষ্টি

হবিগঞ্জ প্রতিনিধি: হবিগঞ্জে সরকারি প্রজ্ঞাপনের তোয়াক্কা না করে একাধিক এনজিওর মাঠ পর্যায়ের কর্মীরা ঋণ পরিশোধের জন্য ঋণগ্রহীতাদের চাপ প্রয়োগ করছেন। জানা যায়, জেলার বিভিন্ন উপজেলায় গ্রাহকদেরকে কিস্তির টাকা পরিশোধ করার জন্য দোকানে ও বাড়িতে গিয়ে দিয়ে চাপ দিচ্ছেন এসব এনজিও সংস্থাগুলোর কর্মকর্তারা। আবার কেউ কেউ সময়মত কিস্তি প্রদান করার জন্য ফোন করে তাগাদা দিচ্ছেন।

মুদি মাল ব্যবসায়ী সৈয়দ ঝিনুক আহমেদ বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, স্বাভাবিক সময়ে প্রতিদিন ব্যবসা করে সংসার খরচ ও সপ্তাহে ১৫০০ টাকা এনজিও ঋণের কিন্তি পরিশোধ করেছি। প্রায় দুই মাস করোনা ভাইরাসের কারণে এনজিও’র কিস্তি বন্ধ ছিল। কিন্তু ঈদের পর থেকে এনজিও সংস্থা কিস্তির টাকা পরিশোধের জন্য চাপ দেওয়া শুরু করেছে।

টেলিকম ব্যবসায়ী সুজন মিয়া বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, টানা লক ডাউনের জন্য দোকান খুলতে পারিনি। এ কারণে আয়-রোজগার কমে গেছে। এর মধ্যে বেশ কয়েকদিন ধরে এনজিও কর্মীরা ঋণের কিস্তির জন্য দোকানে এসে চাপ দিচ্ছেন।

এ বিষয়ে এনজিও সংস্থা আশা’র একজন ব্যবস্থাপক বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, যারা সেচ্ছায় কিস্তি দেন তাদের কিস্তি সংগ্রহে মাঠ কর্মীরা যাচ্ছে। কোন প্রকারের চাপ সৃষ্টি করা হয় না। শাখার প্রায় আড়াই হাজার গ্রাহক রয়েছেন করোনা পরিস্থিতিতে আমাদের অর্ধেক গ্রাহকও কিস্তি দেন নাই।

এ ব্যাপারে জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, এ বিষয়ে কোন অভিযোগ এখনো পাইনি। অভিযোগ পেলে তদন্ত করে এনজিও গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। প্রধানমন্ত্রীর নির্দেশনা না মানলে তাদের লাইসেন্স বাতিল করা হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর হবিগঞ্জ প্রতিনিধি মোঃ জুনাইদ চৌধুরী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.