হংকংয়ে নির্বাচনী ব্যবস্থায় সংস্কার আনছে চীন

(হংকংয়ে নির্বাচনী ব্যবস্থায় সংস্কার আনছে চীন–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: হংকংয়ের দেশপ্রেমিকরা যাতে ক্ষমতায় থাকে এ জন্য নির্বাচনী ব্যবস্থায় সংস্কার আনার পরিকল্পনা করছে চীন। চীনের শীর্ষস্থানীয় এক কর্মকর্তা বলেছেন, সংস্কারের মাধ্যমে চীনের অধীন অঞ্চল হংকংয়ের ওপর কড়াকড়ি ও নিয়ন্ত্রণের মাত্রা আরও বাড়ানো হচ্ছে। 
রাজধানী বেইজিংয়ে শুরু হওয়া চীনের সবচেয়ে বড় রাজনৈতিক ফোরাম ন্যাশনাল পিপলস কংগ্রেসে (এনপিসি) গতকাল বৃহস্পতিবার (০৪ মার্চ) হংকংয়ের নির্বাচনী সংস্কারবিষয়ক খসড়া সিদ্ধান্ত নিয়ে আজ শুক্রবার (০৫ মার্চ) আলোচনা হওয়ার কথা রয়েছে।
চীনে বছরের সবচেয়ে বড় আইনপ্রণেতা সম্মেলনটি সপ্তাহব্যাপী চলে। এই এনপিসি সম্মেলনে জাতীয় আন্তর্জাতিক সর্বোচ্চ গুরুত্বপূর্ণ বিষয়গুলো আলোচনা করে সিদ্ধান্ত নিয়ে থাকে চীন।
এনপিসির একজন মুখপাত্র ঝ্যাং ইয়েসুই বৃহস্পতিবার বলেন, সংস্কারের মধ্যে হংকংয়ের শাসনপদ্ধতির উন্নয়নে সাংবিধানিক ক্ষমতা থাকছে।
স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, হংকংয়ের নেতা নির্বাচন কমিটির সদস্য সংখ্যা এক হাজার ২০০ জন থেকে দেড় হাজার এবং শহরটির আইনপ্রণেতা সংখ্যা ৭০ জন থেকে বাড়িয়ে ৯০ জন করা হতে পারে।
হংকংয়ের পার্লামেন্ট নির্বাচনও ২০২২ সালের সেপ্টেম্বর পর্যন্ত পেছানো হতে পারে বলে চীনের গণমাধ্যমগুলো জানিয়েছে। (সূত্র: সাউথ চায়না মর্নিং পোস্ট ও বিবিসি)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.