স্থানীয়দের সঙ্গে আলোচনায় জম্মু-কাশ্মীরে বিদেশী কূটনীতিকরা

(স্থানীয়দের সঙ্গে আলোচনায় জম্মু-কাশ্মীরে বিদেশী কূটনীতিকরা–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: জম্মু-কাশ্মীরে দুই দিনের সফরে গেছেন ইউরোপ-আফ্রিকার রাষ্ট্রদূত সহ ওই দলে রয়েছেন ২৪ জন কূটনীতিবিদ। জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বাতিলের পর গত দেড় বছরে বিদেশী কূটনীতিকদের এটি তৃতীয় দফার সফর।
এই সফরে ইউরোপীয় ইউনিয়ন, বেলজিয়াম, স্পেন, ইতালি, সুইডেন, পর্তুগাল, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, ফ্রান্স, ফিনল্যান্ড, ব্রাজিলসহ ২৪ দেশের প্রতিনিধিদের সঙ্গে গেছেন বাংলাদেশের হাইকমিশনার। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এই দলে রয়েছে একমাত্র বাংলাদেশ।
জানা গেছে, ভারতের কেন্দ্রীয় সরকার জম্মু-কাশ্মীরের জন্য কী কাজ করেছে, তা পর্যবেক্ষণ করবেন ২৪ জনের এই প্রতিনিধিদল।সেখানকার নিরাপত্তার দিকগুলোও খতিয়ে দেখবেন তারা। এয়ার ইন্ডিয়ার বিশেষ উড়োজাহাজে করে আজ সকালে শ্রীনগর বিমানবন্দরে নামার পর বিভিন্ন বিষয়ে কূটনীতিকদের অবহিত করা হয়। যেমন অভিযোগ দূর করতে সরকারিভাবে কি করা হয়, কেমনভাবে তা করা হয়, পঞ্চায়েতি রাজ্যব্যবস্থা কেমন এবং পরিস্থিতির উন্নতি কীভাবে হচ্ছে ইত্যাদি।
এই সফরে স্থানীয় বাসিন্দাদের সঙ্গেও বিদেশী কূটনীতিবিদরা কথা বলবেন বলে জানা গেছে। বর্তমান পরিস্থিতিতে তারা কেমন আছেন, সে বিষয়েও আলোচনা হবে। তবে, তারা যেখানে যেখানে যাওয়ার কথা, সেসব এলাকায় কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। যদিও শ্রীনগরে স্বতঃস্ফূর্তভাবেই দোকানপাট বন্ধ রেখেছেন স্থানীয়রা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.