স্কুল ব্যাংকিং মেলা, নাটোরের শিক্ষার্থীদের আট কোটি টাকা জমা

নাটোর প্রতিনিধি: নাটোরের ২৪ হাজার শিক্ষার্থী স্কুল ব্যাংকিং কার্যক্রমে অংশগ্রহন করে প্রায় আট কোটি টাকা জমা করেছে। একই কর্মসুচিতে সারাদেশে মোট ১৮ লাখ ১৮ হাজার ৩১৪ শিক্ষার্থী এক হাজার ৫১০ কোটি টাকা জমা করেছে।

আজ শনিবার লীড ব্যাংক রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের আয়োজনে নাটোরে অনুষ্ঠিত স্কুল ব্যাংকিং কনফারেন্সে এই তথ্য জানানো হয়েছে। শনিবার দিনব্যাপী শিক্ষক-শিক্ষার্থীদের অংশ গ্রহনে নবাব সিরাজ-উদ-দৌলা সরকারী কলেজ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা বলেন, স্কুল ব্যাংকিং কার্যক্রমে অংশগ্রহন করে শিক্ষার্থীদের সঞ্চয় মনোভাবাপন্ন করে গড়ে তোলা সম্ভব। এই সঞ্চয় পরিবারের জরুরী পরিস্থিতিতে অনেক সহায়ক ভূমিকা পালন করে।

ব্যাংকে জমা করা অর্থ বিনিয়োগ বৃদ্ধিতে সাহায্য করে এবং কর্মসংস্থানেরও সুযোগ তৈরী করে। আর এভাবে দেশের অর্থনৈতিক সমৃদ্ধি বৃদ্ধি পায়। বক্তারা বলেন, শিক্ষার্থীদের ব্যংকের এই হিসাব সম্পূর্ণ চার্জমুক্ত। মাত্র নয় বছরের মধ্যে ১৮ লাখ শিক্ষার্থী দেড় হাজার কোটি টাকা জমা করেছে -যা অত্যন্ত আশাব্যঞ্জক।

শিশুদের জমা করা এই অর্থে নতুন চারটি ব্যাংক তৈরী করা সম্ভব। খুব শিঘ্রি তাদের জমার পরিমাণ বেড়ে পনের হাজার কোটি টাকায় পৌঁছে যাবে বলে ব্যাংক কর্মকর্তারা আশা করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইদ্রিছ।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন জনতা ব্যাংকের মহাব্যবস্থাপক মোঃ আখতারুজ্জামান, বাংলাদেশ ব্যাংকের উপ-মহাব্যবস্থাপক আবুল হাসনাৎ মোঃ নজরুল ইসলাম, নাটোর আগদিঘা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মহসীন আলী এবং শিক্ষার্থীদের মধ্যে নাটোর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের ছাত্রী নাফিসা গাওহর মেধা ও নাটোর সরকারী বালক উচ্চ বিদ্যালয়ের ছাত্র পিয়াস সাহা।

রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের মহা-ব্যবস্থাপক মোঃ নূরুল ইসলাম সভা প্রধানের দায়িত্ব পালন করেন।

এর আগে জেলার ২৬টি ব্যাংক ও ২৬টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহনে শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে। এই উপলক্ষে আয়োজিত আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং কনফারেন্স চত্বরে ব্যাংকিং মেলারও আয়োজন করা হয়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নাটোর প্রতিনিধি খান মামুন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.