সৌদি যুবরাজ সালমান খাসোগি হত্যার নির্দেশদাতা

বিটিসি নিউজ ডেস্ক: মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর তদন্ত শেষে দাবি করেছেন, সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার নির্দেশ দিয়েছিলেন সৌদি আরবের ক্ষমতাধর যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, সিআইএ ফোনকলের অডিও রেকর্ড বিশ্লেষণ করে জানতে পেরেছে, যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ভাই খালিদ বিন সালমান খাসোগিকে ফোন করে কনস্যুলেটে আসতে বলেছিলেন। ভাইয়ের নির্দেশে খালিদ খাসোগিকে ফোন করেছিলেন বলে সিআইএ’র বরাতে বলেছে ওয়াশিংটন পোস্ট।

যুবরাজ মোহাম্মদের ছোট ভাই খালিদ বিন সালমান অবশ্য টুইট বার্তায় ওয়াশিংটন পোস্টের দাবিকে নাকচ করে দিয়েছেন। তিনি বলেন, ‌‌দীর্ঘদিন ধরে ফোনে খাসোগির সঙ্গে আমার কথাই হয়নি। সর্বশেষ ২০১৭ সালে খুদেবার্তা বিনিময়ে তাঁর সঙ্গে আমার যোগাযোগ হয়েছিল।

রয়টার্স তাদের সূত্রের বরাতে বলছে, সিআইএ এ বিষয়ে যুক্তরাষ্ট্রের কংগ্রেসকে ব্যাখ্যা দিয়েছে। মোহাম্মদ বিন সালমান খাসোগি হত্যায় জড়িত ছিলেন না, সৌদি সরকারের এমন বক্তব্যের সঙ্গে মার্কিন কংগ্রেসও একমত নয়।

এদিকে গত বৃহস্পতিবার ট্রাম্প প্রশাসন খাশোগি হত্যার ঘটনায় ১৭ ব্যক্তিকে অভিযুক্ত করেছে। পর্যবেক্ষকরা মনে করছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবের কাছে ১১ হাজার কোটি ডলারের সমরাস্ত্র বিক্রির স্বার্থে খাশোগি হত্যায় সৌদি যুবরাজের হাত থাকার বিষয়টি অস্বীকার করে এতদিন যেসব বক্তব্য দিয়ে আসছিলেন সিআইএর এই মূল্যায়নের পর তা এখন কঠিন হয়ে পড়েছে। যদিও যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে খাশোগি হত্যার জন্য সৌদি যুবরাজকে দায়ী করা হয়নি।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.