সৌদি আরব গেলেন শি জিনপিং, নজর রাখছে যুক্তরাষ্ট্র

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: তিনদিনের সফরে সৌদির রাজধানী রিয়াদে পৌঁছেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সেখানে চীন-আরব শীর্ষ বৈঠকে অংশ নেবেন তিনি। এছাড়া গালফ কোঅপারেশন কাউন্সিলের (জিসিসি) বৈঠকেও অংশ নেবেন শি। জিসিসি-তে আছে সৌদি আরব, বাহরাইন, কুয়েত, ওমান, কাতার ও আমিরাত।
করোনার পর এই প্রথমবার সৌদি আরবে গেলেন শি জিনপিং।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিম বলেন, “এই সফর হলো চীন ও সৌদি আরবের মধ্যে সবচেয়ে বড় ও সর্বোচ্চ পর্যায়ের কূটনৈতিক প্রয়াস। দুই দেশের সম্পর্কের ইতিহাসে যা খুবই বড় বিষয় বলে চিহ্নিত হবে।”
সৌদির এনার্জি মন্ত্রী যুবরাজ আব্দুল আজিজ বিন সালমান বলেন, “সৌদি আরব চীনের বিশ্বাসযোগ্য ও নির্ভরযোগ্য বন্ধু দেশ হয়ে থাকবে। দুই দেশের সম্পর্ক দ্রুত এগিয়ে যাবে।”
চীন হচ্ছে বিশ্বের সবচেয়ে বেশি অশোধিত তেল আমদানিকারী দেশ। তারা এই তেলের জন্য অনেকটাই সৌদির ওপর নির্ভরশীল থাকে। প্রতিবছর হাজার হাজার কোটি ডলারের তেল তারা সৌদি থেকে কেনে।
সৌদি প্রেস এজেন্সি জানায়, ২০০৫ থেকে ২০২০ এর মধ্যে আরব দুনিয়ায় চীন যে বিনিয়োগ করেছে, তার ২০ শতাংশ হয়েছে সৌদিতে।
সৌদির গণমাধ্যম প্রতিবেদন বলছে, শি জিনপিংয়ের সফরের সময় রিয়াদে তিন হাজার কোটি ডলারের বিনিয়োগ সংক্রান্ত চুক্তিতে সই করবে চীন।
হোয়াইট হাউসের সুরক্ষা সংক্রান্ত মুখপাত্র জন কিরবি বলেন, “যুক্তরাষ্ট্রের কাছে রিয়াদ খুবই গুরুত্বপূর্ণ বন্ধু দেশ। চীন সেখানে এবং বিশ্বের অন্যত্র যেভাবে প্রভাব বিস্তারের চেষ্টা করছে, তার ওপর যুক্তরাষ্ট্র নজর রাখছে।”
কিরবি বলেন, “চীন ও সৌদি যেসব বিষয় নিয়ে এগিয়ে যাওয়ার চেষ্টা করছে, তা আন্তর্জাতিক দুনিয়ায় ফলপ্রসূ হবে না।”
কিরবি আরও বলেন, “দেশগুলো ওয়াশিংটন ও বেজিংয়ের মধ্যে একটিকে বেছে নেবে, সেই প্রত্যাশা তাদের নেই।” #

Comments are closed, but trackbacks and pingbacks are open.