সোলাইমানির প্রতীকী কফিন নিয়ে ইরাকে বিক্ষোভ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত ইরানি জেনারেল কাসেম সোলাইমানির প্রতীকী কফিন নিয়ে হাজারো ইরাকি বিক্ষোভ করেছেন। সোলাইমানির দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে গতকাল শনিবার (০১ জানুয়ারি) বাগদাদে এ বিক্ষোভ হয়।
ইরাকের রাজনৈতিক দল হাশেদ আল শাবির সমর্থকরা বিক্ষোভে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে নানা স্লোগান দেন। ‘ডেথ টু আমেরিকা’, ‘যুক্তরাষ্ট্রের সন্ত্রাস বন্ধ হতে হবে, এসব স্লোগান দেন বিক্ষোভকারীরা।
২০২০ সালের ৩ জানুয়ারি মার্কিন ড্রোন হামলায় নিহত হন কাসেম সোলাইমানি। তিনি আমৃত্যু ইরানের বিপ্লবী গার্ডের সামরিক শাখা কুদস ফোর্সের প্রধান ছিলেন।
মধ্যপ্রাচ্যের সবচেয়ে আলোচিত এই জেনারেলের হত্যাকাণ্ডের পর ফুঁসে উঠেন ইরানিরা।  তারা এই হত্যাকাণ্ডের বদলা নেওয়ার অঙ্গীকার করে। সোলাইমানির দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে গতকাল র্যালির আয়োজন করে ইরান সমর্থক হাশেদ গ্রুপ।
র্যালিতে তারা যুক্তরাষ্ট্রবিরোধী স্লোগান দিয়ে বলেন, আমরা শহীদদের মাটিতে তোমাদের আর এক মুহূর্তও অবস্থান করতে দেব না।
ইরাক থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের দাবি উঠে সমাবেশে।
এদিনে সোলাইমানির মৃত্যুবার্ষিকীর আগে শনিবার দেশটির সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি তার পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেন। বাগদাদ বিমানবন্দরে আজ বিকালে মোমবাতি জ্বালিয়ে হত্যাকাণ্ডের প্রতিবাদ ও শোক প্রকাশ করা হবে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.