যুদ্ধবিরতি সম্পর্কে ইসরায়েলের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পেলো হামাস

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: গাজায় সম্ভাব্য যুদ্ধবিরতি সম্পর্কিত সর্বশেষ প্রস্তাবে ইসরায়েলের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া পেয়েছে হামাস। প্রতিক্রিয়ায় সাড়া দেওয়ার পূর্বে নথিটি পর্যালোচনা করা হবে বলে জানিয়েছে হামাস।
গাজার উপপ্রধান খলিল আল-হাইয়া শনিবার এক বিবৃতিতে বলেছেন, ‘হামাস আজ ১৩ এপ্রিল মিসরীয় ও কাতারি মধ্যস্থতাকারীদের কাছে উপস্থাপন করা প্রস্তাবে ইহুদিবাদী দখলদাররা আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানিয়েছে।’
গাজা উপত্যকায় ইসরায়েলের নৃশংস যুদ্ধের ছয় মাসের বেশি সময় পরেও যুদ্ধবিরতির আলোচনা অচলাবস্থায় রয়েছে। তবে হামাস তার দাবিতে অটল। তারা ইসরায়েলের সঙ্গে যেকোনো চুক্তিতে যেতে রাজি তবে বিনিময়ে গাজা যুদ্ধের অবসান ঘটাতে হবে।
একটি মিসরীয় প্রতিনিধি দল শুক্রবার ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গে আলোচনার জন্য ইসরায়েল সফর করেছে।
বৈঠকের বিষয়ে একজন কর্মকর্তা এএফপিকে জানিয়েছে, ৭ অক্টোবরের হামলার পর গাজায় বন্দী থাকা জিম্মিদের ফেরত দেওয়ার বিনিময়ে যুদ্ধ বন্ধের জন্য আলোচনা পুনরায় শুরু করার উপায় খুঁজা হচ্ছে।
নাম প্রকাশ না করার শর্তে এই কর্মকর্তা বলেন, ইসরায়েলের নতুন কোনো প্রস্তাব নেই, যদিও তারা সীমিত যুদ্ধবিরতি বিবেচনা করতে ইচ্ছুক যেখানে হামাস বন্দী ৪০ জনের পরিবর্তে ৩৩ জনকে মুক্তি দেবে। বৃহস্পতিবার, মার্কিন যুক্তরাষ্ট্র ও অন্যান্য ১৭টি দেশ যুদ্ধ শেষ করার পথ হিসেবে হামাসের কাছে তাদের সব বন্দীকে মুক্তি দেওয়ার জন্য আবেদন করেছিল।
শুক্রবার জারি করা এক বিবৃতিতে হামাস বলেছে, আমাদের জনগণের চাহিদা এবং অধিকার বিবেচনা করে এমন যেকোন ধারণা বা প্রস্তাবের জন্য আমরা উন্মুক্ত। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.