সোনামসজিদ দিয়ে পেঁয়াজ আমদানী শুরু, ইতোমধ্যেই ৬৫টি ট্রাক পৌঁছে গেছে

বিশেষ প্রতিনিধি: দেশের দ্বিতীয় বৃহত্তম চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে আবারও পেঁয়াজ আমদানী শুরু হয়েছে। আজ মঙ্গলবার (০৯ মার্চ) ২০২১ ইং বিকেলে সোনামসজিদ স্থলবন্দরে দায়িত্বরত সহকারী কমিশনার কাস্টমস মমিনুল ইসলাম ও পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের ম্যার্কেটিং অফিসার কামাল হোসেন বিষয়টি গণমাধ্যম কর্মীদের নিশ্চিত করেছেন।
তিনারা জানায়, চলতি বছরের গত জানুয়ারী মাসে সরকার পেঁয়াজের ওপর শতকরা ৫% শুল্ক আরোপ করার পর জানুয়ারীর প্রথম সপ্তাহে এই বন্দর দিয়ে প্রায় সাড়ে ৩’শ মেট্রিক টন পেঁয়াজ আমদানী হয়।
কিন্তু সরকার আবারও শতকরা ৫% থেকে বাড়িয়ে ১০% শুল্ক আরোপ করার পেঁয়াজ আমদানি বন্ধ হয়ে যায়। চলতি মার্চ মাসের ৩ তারিখ পর্যন্ত পেঁয়াজ আমদানি আবারও বন্ধ হয়। তবে ৪ মার্চ থেকে পুনরায় সীমিত আকারো পেঁয়াজ আমদানী শুরু হয়েছে।
আজ মঙ্গলবার পর্যন্ত ভারত থেকে ৬৫টি ট্রাকে সোনামসজিদ স্থলবন্দরে প্রায় ১ হাজার ৫’শ মেট্রিক টন পেঁয়াজ এসেছে বলে কাস্টমস ও পানামা সূত্রে জানা গেছে।
এদিকে দেশে উৎপাদিত পেঁয়াজের দাম বাজারে বৃদ্ধি পাওয়ায় সোনামসজিদ বন্দর দিয়ে সীমিত আকারো পেঁয়াজ আমদানী শুরু হয়েছে বলে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা জানিয়েছেন। দেশের পেঁয়াজ চাষী ও ব্যবসায়ীদের অর্থনৈতিক অবস্থা ভেবে সরকার ভারত থেকে পেঁয়াজ আমদানী করেননি। ফলে গেল বছরের ১৪ সেপ্টেম্বর নতুন করে কোনো আমদানি অর্ডার না থাকায় ভারত থেকে পেয়াঁজ আমদানি বন্ধ হয়ে যায়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.