সেই এসিল্যান্ডের কর্মকান্ডে রাবি শিক্ষকের প্রতিবাদ

রাবি প্রতিনিধি: যশোরের মনিরামপুরে তিন বয়স্ক ব্যক্তিকে কান ধরানোর ঘটনায় প্রতিবাদ জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অর্থনীতি বিভাগের শিক্ষক ড. ফরিদ খান।

আজ শনিবার সকালে নিজের ফেইসবুক অ্যাকাউন্টে কান ধরা অবস্থার একটি ছবি শেয়ার করে অভিনব এ প্রতিবাদ জানান তিনি।

এর আগে গতকাল শুক্রবার মনিরামপুর উপজেলার চিনাটোলা বাজারে মাস্ক না পরায় তরকারি বিক্রেতা ও ভ্যানচালক তিন বয়স্ক ব্যক্তিকে কান ধরিয়ে দাঁড় করিয়ে নিজের মোবাইল ফোনে ছবি ধারণ করেন সহকারী কমিশনার (ভূমি) সাইয়েমা হাসান।

রাতে ওই ছবি ফেইসবুকে ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় উঠে। অনেকেই সাইয়েমার এই আচরণের বিচার দাবি করেন।

এ ঘটনারই প্রতিবাদ জানিয়েছেন ড. ফরিদ। জানতে চাইলে তিনি বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, ‘একদিকে সরকার সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে ব্যর্থ হয়েছে। এতগুলো মানুষ বিদেশ থেকে আসলো অথচ কোনো ব্যবস্থা নেয়া হলো না।

সরকার মুখে এত উন্নয়নের কথা বলে, কিন্তু এত বড় সঙ্কটে প্রয়োজনীয় ব্যবস্থা নাই। পর্যাপ্ত সময় হাতে পাবার পরও প্রতিরোধে কোনো প্রস্তুতি নেয়া হয়নি। আর খেটে খাওয়া মানুষগুলো তো জীবিকার প্রয়োজনে বাইরে গেছে। তাদের জন্য চাল ডালের ব্যবস্থা করা হয়নি। তাদের জীবিকার নিশ্চিত করা হয়নি। তাদের সচেতনতা বৃদ্ধিতে যথার্থ উদ্যোগ নেয়া হয়নি।’

তিনি আরো বলেন, ‘কিন্তু প্রশাসন যা করছে তা সম্পূর্ণ বাড়াবাড়ি। বিভিন্ন স্থানে লোকজনকে লাঠিচার্জ করা হচ্ছে। এর মধ্যে গতকাল সেই এসিল্যান্ড যা করলেন, সেটা অন্যায়। যদিও ইতোমধ্যে তাকে প্রত্যাহার করা হয়েছে। তার পরও এমন ঘটনার প্রতিবাদ জানানো দরকার। যাতে ভবিষ্যতে এর পুনরাবৃত্তি না ঘটে।’

ইতোমধ্যে এ ঘটনাকে ‘বেআইনি’ ও এসিল্যান্ডের আচরণ ‘অকর্মকর্তাসুলভ’ উল্লেখ করে তাকে প্রত্যাহার করা হয়েছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি প্রতিনিধি মো: তানভীর তুষার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.