দীর্ঘ দুই মাসের লকডাউন প্রত্যাহারের পর হুবেইয়ে পুলিশের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ

ফাইল ছবি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: দীর্ঘ দুই মাসের লকডাউন শেষে হুবেই প্রদেশের সীমান্ত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয় চীন সরকার। সীমান্ত নিষেধাজ্ঞা তুলে নিতে না নিতেই পুলিশের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ হয়েছে। সীমান্তে তল্লাশি চৌকি বসানোর প্রতিবাদে এ সংঘর্ষে জড়ান হুবেই বাসিন্দারা। 

গতকাল শুক্রবার (২৭ মার্চ) সকালের দিকে চীনের হুবেই প্রদেশের সঙ্গে জিয়াংজি প্রদেশের মধ্যে সংযোগকারী একটি সেতু চালু করা হয়। এসময় দুই প্রদেশের স্থানীয়রা ও পুলিশ সংঘর্ষে জড়িয়ে পড়েন। এ সংঘর্ষের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। এতে দেখা যায়, হুবেই প্রদেশের বাসিন্দারা পুলিশের সঙ্গে থেমে থেমে সংঘর্ষে জড়িয়ে পড়ছেন। এ সময় তারা পুলিশের গাড়ি ভাঙচুর করেন ও গাড়ি উল্টে ফেলেন। তারা সীমান্তে তল্লাশি চৌকি বসানোর অভিযোগে জিয়াংজির পুলিশকে ক্ষমা চাওয়ার দাবি জানান।

জিয়াংজির বাসিন্দারা দাবি জানান, তাদের প্রদেশে কারা কিসের জন্য প্রবেশ করছেন সে বিষয়টি পরিষ্কার থাকুক।

উত্তেজিত জনতাকে শান্ত করতে ঘটনাস্থলে পৌঁছান হুবেই প্রদেশের কমিউনিস্ট পার্টির শীর্ষ কর্মকর্তা ম্যা ইয়ানঝুকে। সংঘর্ষ শেষে গতকাল শুক্রবার বিকেলে তিনি সেতুটি পুনরায় চালু করার নির্দেশ দেন।

দুই প্রদেশের মাঝে সংযোগস্থাপনকারী সেতুটির প্রবেশমুখের তল্লাশি চৌকি প্রত্যাহার করে নেওয়া হবে। এমনকি উভয় প্রদেশে চলাচলের কোনও ধরনের নথিপত্রও দেখাতে হবে না।

হুবেইয়ের বাসিন্দারা দীর্ঘদিন লকডাউন থেকে হতাশাগ্রস্ত হয়ে পড়েছেন। করোনাভাইরাসের কারণে হুবেইয়ের বাসিন্দারা সাম্প্রদায়িক বৈষম্যের শিকার হতে পারেন এমন শঙ্কা থেকে জিয়াংজির প্রবেশমুখের তল্লাশি চৌকি প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ করেন তারা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.