সাংসদ শেখ তন্ময় বাগেরহাটে স্বাস্থ্য ঝুঁকিতে থাকা অন্তঃসত্ত্বা নারীদের এক মাসের পুষ্টিকর খাবার দিলেন

বাগেরহাট প্রতিনিধি: সারাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার শঙ্কায় বাগেরহাটে স্বাস্থ্য ঝুঁকিতে থাকা তিন সহস্রাধিক অন্তঃসত্ত্বা নারীদের জন্য বিশেষ উদ্যোগ নিয়েছেন প্রধানমন্ত্রীর ভাতিজা বাগেরহাট সদর আসনের তরুণ সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময়।

তার নির্বাচনী এলাকার ‘‘গর্ভবতী মায়ের ঘরে পুষ্টিকর খাবার, ভবিষ্যতের কাছে বর্তমানের অঙ্গীকার’’ এই প্রতিপাদ্যে করোনা প্রভাবে গর্ভবতী মায়েদের সুরক্ষায় ব্যক্তিগত উদ্যোগে পুষ্টিকর খাদ্য প্রদানের কর্মসূচি হাতে নিয়েছেন এই সাংসদ।

অন্তঃসত্ত্বা প্রত্যেক নারীকে তাদের গর্ভকালীন স্বাস্থ্য সুরক্ষায় মাদার হরলিকস, গুড়োদুধ, ডিম, ছোলা, খেজুরসহ নানা পুষ্টিকর খাদ্য সহায়তা দেয়া হয়। তার নির্বাচনী এলাকা বাগেরহাট সদর ও কচুয়া উপজেলার তিন সহস্রাধিক অন্তঃসত্ত্বা নারীদের পুষ্টিকর এসব খাদ্য বাড়ি বাড়ি গিয়ে পৌছে দেয়া হচ্ছে। ব্যক্তিগতভাবে এই ধরনের ব্যতিক্রমী উদ্যোগকে স্বাগত জানিয়েছে সচেতন নাগরিক কমিটি,। গতকাল বৃহস্পতিবার বিকেলে বাগেরহাট শহরের মা ও শিশু কল্যাণ কেন্দ্রে সংসদ সদস্যের পক্ষে থেকে এই খাদ্য সহায়তা কার্যক্রমের উদ্বোধন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন সাংসদের একান্ত সচিব এম রেজওয়ান আহমেদ চয়ন, ব্যক্তিগত সহকারি মো. শাহীন, বাগেরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা যুবলীগ আহবায়াক সরদার নাসির উদ্দিন,জেলা আওয়মীলীগ নেতা শেথ ফরিদ উদ্দিন , সরদার ফকরুল আলম সাহেব .আহাদ উদ্দিন হায়দার .সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ আকতারুজ্জামান বাচ্চু জেল ছাত্রলীগ সাধারনস্পাদক ওশান সরদার .সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রিজিয়া পারভীন বাগেরহাট পৌরসভার সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর তানিয়া আক্তার, বাগেরহাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক তালুকদার আব্দুল বাকি ও জেলা যুব মহিলা লীগের আহ্বায়ক লুনা সিদ্দিকী।

বাগেরহাটের অন্তঃসত্ত্বা নারীদের জন্য এই ধরনের খাদ্য সহায়তার উদ্যোগ এটাই প্রথম। বাগেরহাট জেলার নয় উপজেলায় বর্তমানে আট হাজার ৪৩১ জন নারী অন্তঃসত্ত্বা রয়েছে বলে জানিয়েছে পরিবার পরিকল্পনা বিভাগ।

এরআগে সারাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পর তিনি বাগেরহাট সদর হাসপাতাল ও কচুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার এই স্লোগানে ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করে স্থানীয়দের স্বাস্থ্যসেবার কার্যক্রম শুরু করেন। ওই মেডিকেল টিমের কার্যক্রম অব্যাহত রয়েছে।

বাগেরহাট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সরদার নাসির উদ্দিন বলেন, বাগেরহাট-২ আসনের সংসদ সদস্য বঙ্গবন্ধু পরিবারের সদস্য শেখ সারহান নাসের তন্ময় এই এলাকার জনপ্রতিনিধি হওয়ার পর থেকে নানা ধরনের জনকল্যাণকর কাজে নিজেকে নিবেদিত রেখেছেন।

এই এলাকার মানুষের কিসে কল্যাণ হবে ভাল থাকবে তা নিয়ে তিনি সব সময় চিন্তা করেন। সারাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার এলাকায় তিনি আসতে না পারলেও সব সময় খোঁজ খবর রাখছেন। এই দুঃসময়ে যাতে তার এলাকার মানুষ ভাল থাকে, কেউ যাতে ভাইরাসে আক্রান্ত না হয় সেজন্য সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দিচ্ছেন।

করোনার সংক্রমণে তার এলাকার মানুষ যাতে স্বাস্থ্যসেবা বঞ্চিত না হয় সেজন্য ব্যক্তিগত উদ্যোগে ডাক্তারের কাছে রোগী নয়, রোগীর কাছে ডাক্তার এই স্লোগানে ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করে স্থানীয়দের স্বাস্থ্যসেবার কার্যক্রম শুরু করেন। তারই ধারাবাহিকতায় করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার শঙ্কায় স্বাস্থ্য ঝুঁকিতে থাকা বাগেরহাটের অন্তঃসত্ত্বা নারীদের জন্য বিশেষ উদ্যোগ গ্রহণ করেছেন। দুটি উপজেলার তিন সহস্রাধিক গর্ভবতী নারীদের আট প্রকার পুষ্টিকর খাবার দেয়া শুরু করেছেন।

প্রত্যেক গর্ভবতী মাকে এক মাসের পুষ্টিকর খাবার সরবরাহ করা হয়েছে। এইসব মায়েদের নিয়মিত খাদ্য সহায়তা দেয়া হবে। তার ব্যক্তিগত তহবিল থেকে এই ব্যতিক্রমী উদ্যোগ বাস্তবায়ন হচ্ছে।

খাদ্য সহায়তা পাওয়া শহরের ৬, ৭ ও ৮ নং ওয়ার্ডের বস্তির বাসিন্দা গর্ভবতী নারী রোজিনা আক্তার, খাদিজা বেগম ও রাবেয়া আক্তার বলেন, তাদের স্বামীরা পেশায় দিনমজুর। করোনা ভাইরাসের সংক্রমণে স্বামীরা এখন বেকার হয়ে ঘরে বসে আছেন। অভাবের সংসারে যেখানে ডাল ভাতই জোটেনা সেখানে পুষ্টিকর খাবার খাওয়ার চিন্তা স্বপ্নের মতো। আমাদের এই মাতৃত্বকালিন সময়ে জনপ্রতিনিধি পুষ্টিকর খাবার সরবরাহ করায় আমরা দারুণ আনন্দিত। এই খাদ্য সহায়তায় আমাদের অনাগত সন্তানের পুষ্টি চাহিদা পুরণ করবে। বিগত দিনে গরীব মানুষের পাশে এভাবে কেউ দাঁড়িয়েছে তা আমাদের জানা নেই।

সচেতন নাগরিক কমিটির সভাপতি অধ্যাপক চৌধুরী আব্দুর রব বলেন, বাগেরহাট সদর আসনের সংসদ সদস্য শেখ সারহান নাসের তন্ময় করোনা ভাইরাসের সংক্রমণের এই দু:সময়ে দুটি ব্যতিক্রমী মহতি উদ্যোগ গ্রহণ করেছেন। যা সময়োপোযোগী। করোনা সংক্রমণের ভয়ে কিন্তু মানুষ হাসপাতাল বিমূখ হয়ে পড়েছে। খুব বেশি শারীরিক অসুস্থতা দেখা না দিলে কেউ কিন্তু হাসপাতালে সেবা নিতে যাচ্ছেনা।

এই সময়ে আমাদের সাংসদ স্বাস্থ্যসেবার জনগুরুত্বপূর্ণ বিষয়টি উপলব্দি করতে পেরে চিকিৎসকদের দিয়ে একটি ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করে সাধারণ মানুষের দোর গোড়ায় স্বাস্থ্যসেবা পৌছে দিচ্ছেন। ওই মেডিকেল টিম হটলাইনে কল পেয়ে রোগীদের কাছে যাচ্ছেন এবং তারা তাদের প্রয়োজনীয় স্বাস্থ্যসেবা দিচ্ছে।

এই সাংসদ এবার নতুন করে অন্তঃসত্ত্বা প্রত্যেক নারীকে তাদের গর্ভকালীন স্বাস্থ্য সুরক্ষায় মাদার হরলিকস, ডিম, ছোলা, খেজুরসহ নানা পুষ্টিকর খাদ্য সহায়তা দেয়ার উদ্যোগ নিয়েছেন। তিনি তার নির্বাচনী এলাকা বাগেরহাট সদর ও কচুয়া উপজেলার তিন সহস্রাধিক অন্তঃসত্ত্বা নারীদের পুষ্টিকর এসব খাদ্য বাড়ি বাড়ি গিয়ে পৌছে দিচ্ছেন।

বিগত দিনে বাগেরহাটে এই ধরনের উদ্যোগ কোন জনপ্রতিনিধি নিয়েছেন তা আমার জানা নেই। সুখেদুখে মানুষের পাশে দাঁড়াবে এমন জনপ্রতিনিধিই তো এলাকার মানুষ প্রত্যাশা করে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগেরহাট প্রতিনিধি মাসুম হাওলাদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.