সাংবাদিক শিমুল হত্যা মামলায় মেয়র মিরুর জামিন নামঞ্জুর

নিজস্ব প্রতিবেদক: সিরাজগঞ্জে সাংবাদিক আব্দুল হাকিম শিমুল হত্যা মামলায় শাহজাদপুর পৌরসভার মেয়র হালিমুল হক মিরুর জামিন আবেদন নামঞ্জুর করেছে রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক। আজ সোমবার (৫ আগস্ট) দুপুরে শুনানি শেষে অনুপ কুমার মিরুর জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। সেইসাথে এ মামলার চার্জ গঠনের জন্য আগামী ৮ আগষ্ট দিন ধার্য করেছেন আদালত।

রাষ্ট্রপক্ষের আইনজীবি এডভোকেট  এন্তাজুল হক বাবু বিটিসি নিউজকে জানান, সিরাজগঞ্জ অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত থেকে রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালে মামলাটি স্থানান্তরের জন্য গত বছরের ২৪ ডিসেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। কিন্তু রহস্যজনক কারণে দীর্ঘ প্রায় ৭ মাস পর গত ১৪ জুলাই ওই প্রজ্ঞাপনটি সিরাজগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতে পৌঁছে।

তিনি বলেন, বহুল আলোচিত এ মামলাটি রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালে পৌছালে সোমবার আসামীদের জামিনের আবেদনের শুনানির দিন দেয়া হয়। শুনানি শেষে আদালতের বিচারক অনুপ সরকার আসামী মিরুর জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। একই সঙ্গে উচ্চ আদালত থেকে জামিনে থাকা অন্য ৩৭ আসামীকে ১০ হাজার টাকা বন্ডের বিনিময়ে বদলি জামিন দেয়া হয়।

আদালত সূত্রে জানা গেছে, ২০১৭ সালের ২রা ফেব্রুয়ারি শাহজাদপুর সরকারি কলেজ শাখার ছাত্রলীগ সভাপতি বিজয় মাহমুদকে মারধর করে হাত-পা ভেঙে দেয়ার ঘটনাকে কেন্দ্র করে পৌরসভার মেয়র (বর্তমানে বরখাস্তকৃত) হালিমুল হক মিরুর সমর্থকদের সঙ্গে ছাত্রলীগ নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। ওই সময় পেশাগত দায়িত্ব পালনকালে পৌরসভার মেয়র হালিমুল হক মিরুর শর্টগানের গুলিতে সাংবাদিক আব্দুল হাকিম শিমুল মাথায় গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হন। পরদিন চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

এ ঘটনায় শিমুলের স্ত্রী নুরুন্নাহার খাতুন বাদী হয়ে মিরুকে প্রধান আসামী করে ১৮ জনের নাম উল্লেখসহ ২৫ জন অজ্ঞাত আসামীর বিরুদ্ধে শাহজাদপুর থানায় হত্যা মামলা দায়ের করেন। তদন্ত শেষে পুলিশ একই বছরের ২ মে পৌরসভার মেয়র হালিমুল হক মিরু ও তার ভাই মিন্টুসহ ৩৮ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে। মামলায় হালিমুল হক মিরু কারাগারে থাকলেও অপর ৩৭ জন আসামি উচ্চ আদালত থেকে জামিন পান।

রাষ্ট্রপক্ষের আইনজীবি এডভোকেট এন্তাজুল হক বাবু ছাড়াও মামলায় বাদী পক্ষে ছিলেন এডভোকেট সুশান্ত সরকার, অ্যাডভোকেট রোস্তম আলী ও  এডভোকেট মোমিনুল ইসলাম বাবু। আসামী পক্ষের আইনজীবি ছিলেন সুপ্রীম কোর্টের আইনজীবি আবদুল আলিম মিয়া জুয়েল, এডভোকেট একরামুল হক, আসলাম সরকার, মোছাব্বিরুল সরকার।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি আমানুল্লাহ আমান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.