সমাজে মানবিকতা ও মূল্যবোধ জাগ্রত হলে নারীর প্রতি সহিংসতা অনেক হ্রাস পাবে : উপ-উপাচার্য

খুলনা ব্যুরো: খুলনা বিশ্ববিদ্যালয়ের আইন ডিসিপ্লিন ও ইউএসএআইডির যৌথ আয়োজনে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চ প্রাঙ্গণে ‘নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে আইনি সহায়তা প্রদান’ বিষয়ক দিনব্যাপী ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।
ক্যাম্পেইন উপলক্ষ্যে আজ মঙ্গলবার (১৬ নভেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের হাদী চত্বর থেকে র‌্যালি বের করা হয়। র‌্যালি শেষে বেলুন ও ফেস্টুন উড়িয়ে ক্যাম্পেইনের উদ্বোধন করেন প্রধান অতিথি উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা।
পরে মুক্তমঞ্চ প্রাঙ্গণে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, নারী হয়ে জন্ম নেওয়া কোনো অপরাধ নয়। তাহলে কেন নারীরা সহিংসতার শিকার হবে। যদি প্রতিটি পরিবার থেকে নারীর প্রতি শ্রদ্ধাশীল হতে শেখানো হয়, সামাজিক, মানবিক ও ধর্মীয় মূল্যবোধ জাগ্রত করা যায় তাহলে নারীর প্রতি সহিংসতা অনেক হ্রাস পেতে পারে।
উপ-উপাচার্য বলেন, বর্তমান সরকার নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে অনেক অবদান রাখছে। দেশের প্রতি জেলায় নারী ও শিশুদের জন্য পৃথক আদালত স্থাপন করা হয়েছে। সরকারি খরচে গরীব ও অসহায়দের আইনি সহায়তা প্রদান করা হচ্ছে, অথচ এটি অনেকেই জানেন না। এজন্য বেশি বেশি ক্যাম্পেইন করতে হবে। সকলের মাঝে এটি ছড়িয়ে দিতে হবে। আইন ডিসিপ্লিন ও ইউএসএআইডির যৌথ উদ্যোগে আয়োজিত এই ক্যাম্পেইন যুগোপযোগী ও প্রয়োজনীয় বলেও তিনি উল্লেখ করেন এবং আয়োজকদের আন্তরিক ধন্যবাদ জানান।
আইন স্কুলের ডিন ও আইন ডিসিপ্লিন প্রধান প্রফেসর ড. মোঃ ওয়ালিউল হাসানাতের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংশ্লিষ্ট ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক পুনম চক্রবর্তী। ক্যাম্পেইনে সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।
দিনব্যাপী ক্যাম্পেইনে আইনি সহায়তা প্রদান ও ডকুমেন্টারি প্রদর্শন, বিকাল ৩.৩০ মিনিটে কুইজ প্রতিযোগিতা, বিকাল ৪টায় পট গান, বিকাল ৫টায় পুরস্কার বিতরণ করা হয়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর খুলনা ব্যুরো প্রধান এইচ এম আলাউদ্দিন এবং মাশরুর মুর্শেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.