সব ক্লাস রুম ডিজিটাল করার চেষ্টা করছি : শিক্ষামন্ত্রী

বিশেষ প্রতিনিধি: দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের সব ক্লাস রুমকে ডিজিটাল ক্লাস রুম করার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
সোমবার (২৭ ফেব্রুয়ারি) তেজগাঁওয়ের এসিআই মিলনায়তনে ‘মেধাবীর সুপারনোভা’ ও ‘কিডস ব্রেইন বিস্তার’ নামক দুটি অ্যাপসের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, স্বতঃস্ফূর্তভাবে শেখার সুযোগ পেলে শিশুরা নিজে নিজেই অনেক কিছু শিখে ফেলতে পারে। অ্যাপ দুটি শিশুদের শেখা ও জানাকে আরও সহজ করে তুলবে।
তিনি বলেন, আমরা যা বলি সব সময় তা বোঝাতে পারি না। এই অ্যাপস হচ্ছে যোগাযোগের একটি মাধ্যম। এটার মাধ্যমে আমরা যা বলবো, সেটা যাতে ভালোভাবে বোঝাতে পারি বা বুঝতে পারি, অ্যাপসটা সেই কাজ করবে। আমাদের ভাবতে শিখতে হবে, সুক্ষ্ণ চিন্তা করতে পারাটা জরুরি, সব কিছু শিখতে হলে বই থেকে যেমনি শিখবো, এর পাশাপাশি এই অ্যাপসগুলোর মাধ্যমে আমরা শিখবো।
দীপু মনি আরও বলেন, শিক্ষা ব্যবস্থায় পুরো রূপান্তর নিয়ে আমরা কাজ করছি। আমরা বুঝে শিখবো। এখন প্রযুক্তি এগিয়েছে, এক মোবাইল দিয়ে মিনিটেই আমরা পৃথিবীর সব কিছু জানতে পারছি।
তিনি বলেন, এই বছর তিনটি শ্রেণিতে নতুন কারিকুলাম চালু করা হয়েছে। ২০২৫ সাল নাগাদ এই নতুন কারিকুলাম সকল শ্রেণিতে চালু করা হবে। নতুন কারিকুলামে সব শেখানো হবে।
উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি অংশ নিয়ে তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, এই ডিজিটাল যুগের চাহিদা মেটাতে ও শিক্ষার্থীদের কৌতূহল ধরে রাখতে শিক্ষার্থীদের জানা ও শেখার মাধ্যম হতে হবে মহাকাশের মতো বিস্তৃত, সহজ ও আনন্দময়। আমার বিশ্বাস, শিক্ষা ও প্রযুক্তির সমন্বয়ের মাধ্যমেই আগামীর বাংলাদেশ ও তরুণ প্রজন্ম এগিয়ে যাবে ডিজিটাল বাংলাদেশের স্বপ্নপূরণের দিকে।
এসিআই লিমিটেডর ব্যবস্থাপনা পরিচালক ড. আরিফ দৌলা বলেন, এসিআই শিশুদের প্রতিভা এবং শেখার ক্ষমতা বিকাশে ভূমিকা রাখতে চায়। আমরা দেখা ও জানাকে আরও সহজ করে তুলতে এবং সমস্যা সমাধানের দক্ষতা বিকশিত করতে সৃজনশীল শিক্ষাপদ্ধতির সাথে ইন্টারনেটের শক্তিকে একত্রিত করতে চাই। শহর থেকে শুরু করে প্রত্যেক গ্রাম পর্যন্ত শিশুদের কাছে বিজ্ঞানের জটিল বিষয়গুলো অ্যানিমেশন ও উদাহরণের মাধ্যমে শেখার সুযোগ পৌঁছে দেওয়াই আমাদের স্বপ্ন।
প্রজেক্ট লিডার মো. মনিরুজ্জামান বলেন, এই অ্যাপ দুটির মাধ্যমে শিক্ষার্থীরা নিজে নিজেই পড়াশোনা করতে পারবে। আমাদের প্রত্যাশা, শিশুরা তাদের মেধা আর স্বকীয়তা দিয়ে সারা বিশ্বের কাছে তুলে ধরবে বাংলাদেশের নাম।
অনুষ্ঠানে সমাপনী বক্তব্যে স্বপ্ন-এর নির্বাহী পরিচালক হাসান নাসির সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, আসুন সবাই মিলে আমাদের সন্তানদের উজ্জ্বল ভবিষ্যত গড়ে তুলতে সহায়তা করি ও আগামী দিনের স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এসিআই লিমিটেডের চেয়ারম্যান এম আনিস উদ দৌলা, ব্যবস্থাপনা পরিচালক ড. আরিফ দৌলা।
মেধাবীর সুপারনোভা ও কিডস ব্রেইন বিল্ডার আপ দুটি প্লে স্টোর থেকে বিনা মূল্যে ডাউনলোড করা যাবে। ওয়েবসাইট https://medhabirsupernova.com/
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি মো: লোকমান হোসেন পলা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.