সন্ত্রাস’র তালিকা থেকে টিএলপি নেতার নাম বাদ দিলো পাকিস্তান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: অবশেষে পাকিস্তানের ডানপন্থী নেতা ও তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান (টিএলপি) দলের প্রধান সাদ রিজভীর নাম সন্ত্রাসের তালিকা থেকে সরিয়ে নিয়েছে দেশটির সরকার। এর মাধ্যমে তার কারাগার থেকে মুক্তির পথ প্রশস্ত হলো। রিজভীর মুক্তির দাবিতে পাকিস্তানে কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভ করছে তার সমর্থকরা।
তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান দলের দুই হাজার বন্দিকে মুক্তি, দলটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার ও নির্বাচনে অংশগ্রহণের অনুমতি দেওয়ার পর রিজভীর নাম সন্ত্রাসের তালিকা থেকে সরিয়ে নেওয়া ঘোষণা এল দেশটির সরকারের পক্ষ থেকে।
সরকারি প্রজ্ঞাপনে বলা হয়, টিএলপির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর এর প্রধান সাদ রিজভীর নাম সন্ত্রাসের তালিকা থেকে মুছে ফেলা হয়েছে। বিনিময়ে টিএলপি সহিংসতার রাজনীতি পরিহার করতে সম্মত হয়েছে। পাশাপাশি ফরাসি ম্যাগাজিন দ্বারা মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্র প্রকাশের জন্য ফ্রান্সের রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবিও প্রত্যাহার করতে সম্মত হয়েছে তারা।
সাদ রিজভীর মুক্তির দাবিতে অক্টোবরের মাঝামাঝি সময়ে থেকে বিক্ষোভ শুরে করে টিএলপির কর্মীরা। কয়েক সপ্তাহ ধরে চলা এ বিক্ষোভে পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। এতে কমপক্ষে ৭ পুলিশ সদস্য নিহত হয়। আহত হয় দুই পক্ষের ডজনখানেক লোক। বিক্ষোভ চলাকালে বন্ধ থাকে দেশটির ব্যস্ততম মহাসড়ক। (সূত্র: আল জাজিরা) #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.