শ্রীলঙ্কার পূর্বাঞ্চলে সন্দেহভাজন জঙ্গিদের সঙ্গে গোলাগুলিতে নিহত ১৫ জন

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্কগতকাল শুক্রবার দিনগত মধ্যরাতে শ্রীলঙ্কার পূর্বাঞ্চলে সন্দেহভাজন জঙ্গি আস্তানায় অভিযান চালিয়েছে শ্রীলঙ্কার নিরাপত্তা বাহিনী। সেই সময় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সন্দেহভাজন জঙ্গিদের গোলাগুলির ঘটনা ঘটেছে। এতে ৬ শিশুসহ ১৫ জন নিহতের খবর পাওয়া গেছে। 

নিহতদের মধ্যে ৪ জন সন্দেহ ভাজান আইএস সদস্য রয়েছে বলে দাবি করেছে নিরাপত্তা বাহিনী। ইস্টার সানডেতে হামলায় জড়িতে সন্দেহ ১৪০ জনকে গ্রেফতারে অভিযানে নামলে সন্দেহভাজন হামলাকারীদের সঙ্গে শ্রীলঙ্কার নিরাপত্তা বাহিনীর বন্দুকযুদ্ধ হয়।

অভিযানে বিপুল পরিমাণ বিস্ফোরক দ্রব্য, ড্রোন, আইএসএর পোশাক ও পতাকা উদ্ধার করা হয়। এ অবস্থায় শ্রীলঙ্কার পূর্বাঞ্চলে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করেছে কর্তৃপক্ষ।

সন্দেহভাজন বাকিরা ন্যাশনাল তাওহীদ জামাতের (এনটিআই) এর সদস্য বলে ধারণা করা হচ্ছে। এই সংগঠনটি আইএসের সঙ্গে যুক্ত হয়ে ইস্টার সানডে’র দিনে শ্রীলঙ্কার গীর্জায় বোমা হামলা করেছে বলে ধারণা করা হচ্ছে।

গত ২১ এপ্রিল ইস্টার সানডের সকালে তিনটি গির্জা ও চারটি হোটেলে একযোগে ওই আত্মঘাতী হামলায় অন্তত ২৫৩ জন নিহত হন। এ ঘটনায় আহত হয়েছে আরো পাঁচ শতাধিক মানুষ।

এক দশকের মধ্যে ভয়ঙ্করতম ওই আত্মঘাতী হামলার পর ভারত মহাসাগরের এই দ্বীপ দেশে জারি করা হয়েছে জরুরি অবস্থা। পুরো দেশে মোতায়েন করা হয়েছে প্রায় ১০ হাজার সৈন্য।

ভারতের কাছ থেকে গোয়েন্দা তথ্য পাওয়ার পরও হামলা ঠেকাতে ব্যর্থতার দায় মাথায় নিয়ে ইতোমধ্যে পদত্যাগ করেছেন শ্রীলঙ্কার প্রতিরক্ষা সচিব হেমাসিরি ফার্নান্দো।

দেশটির পুলিশ প্রধান (আইজিপি) পুজিথ জয়াসুন্দরা-ও পদত্যাগ করবেন বলে জানিয়েছেন প্রেসিডেন্ট সিরিসেনা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.