শুধু স্মার্টফোন নয়, ট্যাবও তৈরি করতে হবে : টেলিযোগাযোগমন্ত্রী

ঢাকা প্রতিনিধি: রাজধানীতে শুরু হওয়া স্মার্টফোন ও ট্যাব মেলায় ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার মোবাইল ফোন নির্মাতাদের বলেছেন শুধু স্মার্টফোন তৈরি না করে ট্যাবলেটও তৈরি করতে হবে। আগামী দিনে এই পণ্যের চাহিদা বাড়বে। তিনি মনে করেন, ডিজিটাল ডিভাইস বলতে শুধু ডেস্কটপ, ল্যাপটপ কম্পিউটার, মোবাইলই ফোনকেই বোঝায় না। ট্যাবলেট কম্পিউটারও বড় অনুষঙ্গ।
মন্ত্রী আজ বৃহস্পতিবার (০৬ জানুয়ারি) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিনদিন ব্যাপী স্মার্টফোন ও ট্যাব মেলার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
এসময় উপস্থিত ছিলেন টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাহাব উদ্দিন, ট্রান্সশান বাংলাদেশের প্রধান নির্বাহী রেজওয়ানুল হক, ডিএক্স গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী দেওয়ান কানন, স্মার্টফোন ও ট্যাব মেলার আয়োজক মেকার কমিউনিকেশনের প্রধান নির্বাহী মুহম্মদ খান প্রমুখ।
টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক বলেন, টেলিটকের প্যাভিলিয়নে ফাইভ-জি এক্সপেরিয়েন্স করা যাচ্ছে। মেলায় এসে যে কেউ আমাদের প্যাভিলিয়ন থেকে ফাইভ-জির অভিজ্ঞতা নিতে পারবেন। জানা গেছে, হুয়াওয়ের সহযোগিতায় টেলিটক ফাইভ-জি সেবা প্রদর্শন করছে মেলায়।
রেজওয়ানুল হক বলেন, বিশ্বে প্রতি বছর মোবাইল ফোন বিক্রি হয় ২২০ কোটির বেশি। আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতে বছরে ২৮ কোটির বেশি ফোন বিক্রি হয়। আমাদের দেশে হয় বছরে সাড়ে তিন কোটি। এই সংখ্যা আরও বাড়ানো সম্ভব। এজন্য সরকারের নীতি সহায়তা প্রয়োজন। তাহলে উৎপাদন বাড়বে। দেশের মোট চাহিদা ৯০ থেকে ৯৫ শতাংশ মোবাইল দেশেই তৈরি হবে। বিদেশেও রফতানি বাড়বে।
তিন দিনের এই মেলা শেষ হবে শনিবার। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এ মেলা খোলা থাকবে। মেলায় দেশে তৈরি স্যামসাংয়ের একটি ফাইভ-জি ফোন উন্মোচন করা হয়।
মেলায় স্যামসাং, ওয়ালটন, ডিএক্স গ্রুপ, অপো, ভিভো, রিয়েলমি, টেকনো, হুয়াওয়ে ইত্যাদির ১৬টি প্যাভিলিয়ন ও স্টল রয়েছে। প্রতিষ্ঠানগুলো বিভিন্ন পণ্যের দিচ্ছে ছাড় ও উপহার।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর ঢাকা প্রতিনিধি মোমাসুদ রানা খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.