শিবগঞ্জে জন-দুর্ভোগ পূর্ণ কানসাট-কলাবাড়ি রাস্তা সংস্কারের উদ্যোগ নিল জিকে ফাউন্ডেশন 

বিশেষ প্রতিনিধি: অবিভাবকহীন ভাবে পড়ে থাকা সংস্কারের অভাবে দিন দিন খারাপ হওয়ায় চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাট পুরাতন ব্রীজ থেকে কলাবাড়ি বাইপাস পর্যন্ত রাস্তাটি চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। তাই এটিকে সংস্কারের উদ্যোগ নিয়েছে বেসরকারি সংস্থা গুলনাহার-কশিমুদ্দিন (জিকে)। রাস্তাটিতে সামান্য বৃষ্টিপাত হলেই জমে যায় পানি, ফলে চরমভাবে দূর্ভোগে পড়েন পথচারীসহ চলমান যানবাহন গুলো।

সরেজমিনে অনুসন্ধানে জানা গেছে, সামান্য বৃষ্টি হলেই রাস্তাটিতে পানি জমে যায়। পানি নিষ্কাশনের কোন ড্রেনেজ বা অন্য কোন ব্যবস্থা না থাকায় দিনের পর দিন পানি জমে থাকে রাস্তায়। দীর্ঘদিন ধরেই পানি জমে থেকে দূর্গন্ধ ও নষ্ট কাদাযুক্ত এবং নোংরা পানির মধ্যো দিয়েই চরম কষ্টের সাথে যাতায়াত করছে এলাকার মানুষসহ বিভিন্ন প্রকার যানবাহন। প্রায় ৩ বছর থেকে রাস্তাটির এ বেহাল দশা থাকলেও সংস্কারের কোন উদ্যোগও নেয়া হয়নি। এর’ই প্রেক্ষিতে এলাকার মানুষের দূর্যোগের কথা ভেবেই সংস্কার কাজে এগিয়ে আসে জিকে ফাউন্ডেশন।

একাধীক এলাকাবাসীর সাথে কথা হলে তারা আক্ষেপের সাথে বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, কানসাট পুরাতন ব্রিজ থেকে কলাবাড়ী বাইপাস পর্যন্ত রাস্তাটি একেবারেই চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। কানসাট আম বাজার আসার এই গুরুত্বপূর্ণ রাস্তাটি সংস্কার করা বড়ই প্রয়োজন। স্থানীয় সাংসদকে রাস্তা সংস্কারের কথা বিভিন্ন ভাবে আমরা অনেক বলেছি তিনি বিষয়টি আমলেই নেন নাই।

এলাকায় জিকে ফাউন্ডেশনকে বিভিন্ন উন্নয়ন মূলক কাজ করতে দেখে শেষ পর্যন্ত আমরা শিবগঞ্জ উপজেলা চেয়ারম্যান মহোদয়ের শরণাপন্ন হয়েছি। তিনি আমাদের নিরাশ করেননি, বরং রাস্তাটির গুরুত্ব এবং এলাকার মানুষের দূর্ভোগের কথা মনোজগ সহকারে শুনে অতিদ্রুত ব্যাবস্থা গ্রহণ করেন। এই জন্য আমরা এলাকাবাসীর পক্ষ থেকে (জিকে) ফাউন্ডেশন এর সাথে জড়িত সকলের জন্য নেক দোয়া ও শুভ কামনা রাখি আল্লাহ্পাক যেন তাদেরকে হেফাজত দান করেন।

এ ব্যাপারে রাস্তা সংস্কারের বিষয়টি নিশ্চিত করে শিবগঞ্জের মাটি এবং মানুষের বন্ধু উপজেলা পরিষদ চেয়ারম্যান এবং জিকে ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ প্রভাষক সৈয়দ নজরুল ইসলাম বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, কানসাট বাসিদের পক্ষে আবদুল করিমের আবেদন ও গণমাধ্যমে সংবাদ প্রকাশের পর ২৪ ঘণ্টার মধ্যে আমরা রাস্তাটি মেরামতের উদ্যোগ নিয়েছি।

তিনি আরও বলেন, বর্তমানে আমের মৌসুমে অনেক মানুষ এ রাস্তা দিয়ে কানসাট আম বাজারসহ বিভিন্ন এলাকায় যাতায়াত করে। এলাকাবাসীর দাবির প্রেক্ষিতে জনগুরুত্বে রাস্তাটি মেরামত হলে আম ব্যবসায়ী ও স্থানীয় বাসিন্দারা দীর্ঘদিনের ভোগান্তি থেকে মুক্তি পাবেন। বিশেষ করে এলাকা গুলোর বয়োবৃদ্ধ, প্রতিবন্ধী, স্কুল কলেজের শিক্ষার্থীসহ বিভিন্ন প্রকার যানবাহন চলাচলের প্রতিবন্ধকতা দূর হবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.