র‍্যাব-৫ কতৃক রাবির বধ্যভূমি এলাকা থেকে ৭১ সালের যুদ্ধকালীন সময়ের অবিস্ফোরিত মর্টার শেল উদ্ধার

বিশেষ প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বধ্যভূমি এলাকা থেকে আজ সকালের দিকে একটি অবিস্ফোরিত মর্টার শেল উদ্ধার করেছে র‍্যাপিড একশন ব্যাটেলিয়নের (র‍্যাব)।
আজ মঙ্গলবার (২৭শে এপ্রিল) ২০২১ ইং সকালে বিশ্ববিদ্যালয়ের বধ্যভূমি এলাকায় খননকৃত একটি পুকুর থেকে মাটি তুলতে গিয়ে মর্টার শেলটি দেখতে পেয়ে পার্শের পাহারায় নিয়োজিত পুলিশ সদস্যদের খবর দেন এক শ্রমিক। পরে র‌্যাব-৫ এর একটি চৌকস দল এসে সেটি উদ্ধার করেন।
রাজশাহীর র‌্যাব-৫ এর কোম্পানী কমান্ডার মেজর এসএম মোর্শেদ হাসান বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, মতিহার থানা পুলিশের তথ্যের ভিত্তিতে আমরা একটি অবিস্ফোরিত মর্টার শেল উদ্ধার করেছি। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বধ্যভূমির পাশেই শহীদ শামসুজ্জোহা হলে পাক হানাদারদের ক্যাম্প ছিল। ধারণা করা হচ্ছে, মর্টার শেলটি যুদ্ধকালীন সময়ের। মর্টাল শেলটি ফায়ার করা হয়েছিল, তবে তা বিস্ফোরিত হয়নি বলে জানিয়েছে আমাদের বিশেষজ্ঞ দল।
তবে মর্টার শেলটি তাজা না নিষ্ক্রিয় তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। এটি যেহেতু মিলিটারি ইকুইপমেন্ট তাই সামরিক বাহিনীকে খবর দেওয়া হয়েছে। শেলটি পরীক্ষা করে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া যাবে। তিনি আরও বলেন শেলটি পরীক্ষা নিরিক্ষা শেষে আমরা বিস্তারিত জানাতে পারব।
উল্লেখ্য, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হলে পাক হানাদার বাহিনী ক্যাম্প স্থাপন করেন এবং সেখানে আশপাশ থেকে নিরীহ নারী পুরুষদের তুলে পাশবিক নির্যাতন করতেন। এমনকি তাদের হত্যা করে বদ্ধ ভূমিতে নিয়ে গণকবরে পুতে রাখতেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ প্রতিনিধি রুহুল আমীন খন্দকার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.