রোহিঙ্গা ক্যাম্পে পরিদর্শনে জাতিসংঘের বিশেষ দূত

 

কক্সবাজার প্রতিনিধি: আজ শনিবার কক্সবাজারের টেকনাফের নয়াপাড়া ক্যাম্প পরিদর্শনে যাচ্ছেন জাতিসংঘের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ক্রিস্টিন এস বার্গনা।

আজ ১০ নভেম্বর সকালে টেকনাফের নয়াপাড়া ও রোববার (১১ নভেম্বর) উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে পরিদর্শন করার কথা রয়েছে তাঁর।

এর আগে গতকাল শুক্রবার (৯ নভেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকা থেকে বিমানে কক্সবাজার পৌঁছান ক্রিস্টিন এস বার্গনা। এরপর তিনি বিভিন্ন এনজিও সংস্থার প্রতিনিধিদের সঙ্গে কথা বলেন।

পরে তিনি শুক্রবার রাত সাড়ে আটটার দিকে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামের সঙ্গে সাক্ষাৎ করেন।

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালামের সঙ্গে সাক্ষাতকালে ক্রিস্টিন এস বার্গনা বিটিসি নিউজ প্রতিনিধিকে বলেন, আমি এক সপ্তাহ আগে মিয়ানমারের রাখাইন রাজ্যে পরিদর্শনে গিয়েছি। সেখানকার পরিস্থিতিও ক্রমান্বয়ে ভালর দিকে যাচ্ছে। যা খুব দ্রুত সময়ের মধ্যে প্রত্যাবাসনের জন্য সহায়ক হবে।

বিটিসি নিউজকে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার আবুল কালাম বলেন, বৈঠকে দু’দেশের কর্মকাণ্ড এবং প্রত্যাবাসনের বিষয়ের বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়েছে। দু’দিনে তিনি বর্তমান প্রত্যাবাসন কার্যক্রমের সার্বিক পরিস্থিতি দেখবেন।

কিছু কিছু বিষয়ে দ্বিমত থাকলেও প্রত্যাবাসনের বিষয়ে তার দৃষ্টিভঙ্গি ইতিবাচক বলে জানান আবুল কালাম।

নভেম্বরের মাঝামাঝি সময়ে প্রথম দফায় প্রত্যাবাসন শুরু করা হবে কি-না জানতে চাইলে তিনি বলেন, এখনো আমরা আশা করছি প্রত্যাবাসন শুরু করার।

এর আগে রোহিঙ্গা পরিস্থিতি ও প্রত্যাবাসন কার্যক্রম দেখতে পাঁচদিনের সফরে বাংলাদেশে আসেন তিনি।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.