রোবট এবার সংবাদ উপস্থাপক

  ছবি-সংগৃহিত

বিটিসি নিউজ ডেস্ক: সংবাদ পাঠ আর অনুষ্ঠান উপস্থাপনায় মানুষের পরিবর্তে রোবট ব্যবহার করে সারা বিশ্বকে এবার তাক লাগিয়ে দিলো চীন। দেশটির রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদ মাধ্যম সিনহুয়া নিউজ, পূর্ব চীনের চেচিয়াং প্রদেশের পঞ্চম বিশ্ব ইন্টারনেট সম্মেলনে এই রোবটকে পরিচয় করিয়ে দেয়। কৃত্রিম বুদ্ধিমত্তার রোবটটি প্রতিষ্ঠানের ব্যয় কমাবে, প্রতিদিন কাজ করবে ২৪ ঘন্টা- বলছে সিনহুয়া।

সংবাদ কিংবা আনুষ্ঠান উপস্থাপনার শুরুতে দর্শকদের স্বাগত জানাবে মানুষ নয়, যন্ত্রে তৈরি রোবট।

স্যুট-টাই পরা এই রোবটটি বানানো হয়েছে সিনহুয়ার জনপ্রিয় সংবাদ উপস্থাপক জাং জাওয়ের আদলে, বেশভূশা,কণ্ঠস্বর,অঙ্গভঙ্গি সবই জাওয়ের মতো। আর নাম দেয়া হয়েছে শিউ হাও। কৃত্রিমবুদ্ধিমত্তা ব্যবহার করে এটি কথা বলতে পারে শুধু ইংরেজিতে।

অন্যদিকে, চীনা উপস্থাপক কি হাওয়ের মতো করে তৈরি করা হয়েছে আরেকটি রোবট উপস্থাপক, যেটি কথা বলবে চীনা ভাষায়। কৃত্রিম বুদ্ধিমত্তার রোবট দুইটি তৈরি করেছে সিনহুয়া ও চীনা সার্চ ইঞ্জিন কোম্পানি সোগোউ ডটকম।

সরাসরি সম্প্রচারিত ভিডিও পর্যবেক্ষণ করে স্বয়ংক্রিয়ভাবে সংবাদ কিংবা অনুষ্ঠান উপস্থাপনা করতে পারে এরা।

সিনহুয়ার দাবি, উপস্থাপক হিসেবে তারা কখনোই ক্লান্ত হবে না। তাই একে ২৪ ঘণ্টাই কাজে লাগানো যাবে। নিকট ভবিষ্যতে সম্প্রচার মাধ্যম দক্ষ কর্মীর পরিবর্তে এ ধরণের রোবটই দাপিয়ে বেড়াবে বলে আশা চীনা রাষ্ট্রীয় গণমাধ্যমের।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.