রেওয়া পত্রিকার মিউজিক ফেস্টিভ্যাল

বিশেষ (ভারত) প্রতিনিধি: সম্প্রতি সাহিত্য সংস্কৃতি ও বিনোদনমূলক পত্রিকা রেওয়া বাংলা গানের ওপর এক মিউজিক ফেস্টিভ্যালের আয়োজন করে। বাংলা গানের এই ধরনের ফেস্টিভ্যাল প্রথম।
ভিউয়ার্স কাউন্টিংয়ের ওপর ভিত্তি করে এই ফেস্টিভ্যালে প্রতিযোগীদের স্থান নির্ধারণ করা হয়েছে। শ্রোতাদের সর্বাধিক ভোট পেয়ে এই প্রতিযোগিতায় সেরা নির্বাচিত হন ডিজে এস আর এল।
তিনি ‘চাঁদের পানে’ গানটি পরিবেশন করেন। ‘আমার আপনার চেয়ে আপন যে জন’ গানটি গেয়ে সৌম্যলিমা চ্যাটার্জী দ্বিতীয় এবং ‘এই তো জীবন’ গানটি গেয়ে পার্থপ্রতিম চক্রবর্তী তৃতীয় স্থান অর্জন করেন।
এছাড়া সেরা দশে যাঁরা ছিলেন তাঁরা হলেন অনুজিৎ দত্ত, পারমিতা মুখোপাধ্যায়, পূর্ণশ্রী দত্ত, সুপর্ণা বন্দ্যোপাধ্যায়, মৌসুমী দেব রয়, অসীমা দেবনাথ, সুচেতা ঘোষ চন্দ ও গৌতম মাইতি।
রেওয়ার কালচারাল প্রেসিডেন্ট মণিদীপা চক্রবর্তী জানান, ‘আগামী ডিসেম্বরে দমদমের অজিতেশ মঞ্চে রেওয়ার বাৎসরিক অনুষ্ঠানে মিউজিক ফেস্টিভ্যালে বিজয়ী তিনজনকে স্মারক ও মানপত্র প্রদান করে সম্মানিত করা হবে। রেওয়ার পরবর্তী সংখ্যায় থাকছে তাঁদের সচিত্র সাক্ষাৎকার।
এছাড়াও সেরা দশ জনের জন্য থাকছে পুরস্কার।’ রেওয়ার কালচারাল সেক্রেটারি জয়িতা বল চ্যাটার্জী জানান, ‘নতুন শিল্পীদের তুলে পাদপ্রদীপের আলোয় নিয়ে আসাই তাঁদের প্রাথমিক লক্ষ্য।’ রেওয়ার সম্পাদক নির্মাল্য বিশ্বাস বলেন, ‘আগামী দিনে বাংলা গানের পাশাপাশি ইংলিশ গান নিয়েও এই ধরনের ফেস্টিভ্যাল করতে আগ্রহী।’
ফেস্টিভ্যাল এর মিডিয়া পার্টনার ছিল হ্যালো কলকাতা, বিটিসি নিউজ (বাংলাদেশ), আর মিউজিক এবং সোশ্যাল ওয়েলফেয়ার পার্টনার লায়ন্স ক্লাব ওফ কলকাতা ম্যাগনেট ও রোটারী ক্লাব অফ কসবা। রেওয়ার বাৎসরিক অনুষ্ঠানে মিউজিক ফেস্টিভ্যালে বিজয়ীদের পুরস্কৃত করার পাশাপাশি বিভিন্ন গুণীজনকে সম্মানিত করা হবে। স্বনামধন্য সঙ্গীত শিল্পী নূপুরছন্দা ঘোষ পাচ্ছেন রেওয়া সারস্বত সম্মান। দুই বিশিষ্ট বাদ্যযন্ত্র শিল্পী বাণীকণ্ঠ সাহা ও রতন ভট্টাচার্য পাচ্ছেন রেওয়া সুর সম্মান। বিশিষ্ট সমাজসেবী দীপিকা তরফদার পাচ্ছেন রেওয়া মানবসেবা ও জনসচেতনতা সম্মান এবং বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব সুধাশ্রী দত্ত পাচ্ছেন রেওয়া সাংস্কৃতিক মেলবন্ধন সম্মান।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (ভারত) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। # 

Comments are closed, but trackbacks and pingbacks are open.