অবশেষে ঘোষণা হল রাজ্যে উপ-নির্বাচনের দিন

বিশেষ (ভারত) প্রতিনিধি: অবশেষে ঘোষণা হল রাজ্যে উপ-নির্বাচনের দিন। শনিবারই নির্বাচন কমিশনের তরফে তিনটি কেন্দ্রের নির্বাচনের দিন ঘোষণা করা হয়েছে। এর মধ্যে শুধুমাত্র ভবানীপুরেই হবে উপ নির্বাচন। বাকি দুই কেন্দ্রের নির্বাচন বাকি ছিল। ভবানীপুর সহ এই তিন কেন্দ্রে ভোট হবে আগামী ৩০ সেপ্টেম্বর।
হিসেব মতো মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নভেম্বরের মধ্যেই যে কোনও একটি কেন্দ্র থেকে জয়ী হতে হবে। তাই বারবার সেপ্টেম্বরেই ভোট করার দাবি জানিয়ে আসছিল তৃণমূল।
অবশেষে সেপ্টেম্বরের শেষেই ভোট হবে বলে জানাল কমিশন। ভবানীপুরের পাশাপাশি সামসেরগঞ্জ ও জঙ্গিপুরেও ভোট হবে ওই দিন। তবে বাকি কেন্দ্রগুলির উপ নির্বাচনের দিন এখনও ঘোষণা করা হয়নি। এই তিন কেন্দ্রে গণনা হবে ৩ অক্টোবর।
বিধানসভা   ভোটের আগে দুজন প্রার্থী মৃত্যু হওয়ায় সামশেরগঞ্জ, জঙ্গিপুরে ভোট হয়নি। ৩০ সেপ্টেম্বর এই দুই আসনে ভোট গ্রহণ করা হবে। তিনটি আসনেই  ১৩ সেপ্টেম্বর মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। ১৬ সেপ্টেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন।
দেশের অন্যান্য রাজ্যে উপ নির্বাচন বাকি থাকলেও, করোনা পরিস্থিতিতে ওই সব জায়গায় নির্বাচনের দিন স্থির হয়নি এখনও। তবে সাংবিধানিক সংকট তৈরি হতে পারে বলেই আগে ভবানীপুরে উপ নির্বাচনের দিন ধার্য করা হল। এই কেন্দ্র থেকেই লড়বেন মমতা বন্দ্যোপাধ্যায়, যিনি বর্তমানে মুখ্যমন্ত্রী পদে রয়েছেন।
নিয়ম অনুযায়ী, ৬ মাসের মধ্যে মুখ্যমন্ত্রীকে জয়ী হতে হবে কোনও বিধানসভা কেন্দ্র থেকে। তাই দ্রুত নির্বাচন করার জন্য বারবার আর্জি জানিয়েছিল তৃণমূল। এ দিন কমিশনের তরফে জানানো হয়েছে যে, ‘সাংবিধানিক প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে ও রাজ্যের অনুরোধ মেনে ভবানীপুর বিধানসভা কেন্দ্রের উপ নির্বাচন ঘোষণা করা হল।’ অর্থাৎ রাজ্যের দাবিতেই শিলমোহর দিল কমিশন।
এ ছাড়া পাঁচ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হওয়ার কথা। ভবানীপুরে জয়ী শোভনদেব চট্টোপাধ্যায়, দিনহাটায় জয়ী নিশীথ প্রামাণিক এবং শান্তিপুরে জয়ী জগন্নাথ সরকার ইস্তফা দেওয়ায় এই তিনটি আসনে উপনির্বাচন হবে।
অন্যদিকে গোসাবার বিধায়ক জয়ন্ত নস্কর ও খড়দহে জয়ী প্রার্থী কাজল সিনহা মারা যাওয়ায় এই দুই কেন্দ্রেও ভোট করাতে হবে। কমিশনের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ঘাসফুল শিবির।
তবে, এই সিদ্ধান্তে আপত্তি রয়েছে গেরুয়া শিবিরের। আগেও বিজেপির তরফে কমিশনে চিঠি দিয়ে জানানো হয়েছিল যে, রাজ্যে এখনও জারি রয়েছে বিধি-নিষেধ, তাই ভোট হওয়া সম্ভব নয়।
নির্বাচনের দিন ঘোষণা হওয়ার পর নির্বাচন কমিশন প্রভাবিত হয়েছে বলে অভিযোগ তুলেছে রাজ্য বিজেপি। একটি মাত্র কেন্দ্রের উপ নির্বাচনের দিন ঘোষণা নিয়ে প্রশ্ন তুলেছেন সিপিএমও।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (ভারত) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। # 

Comments are closed, but trackbacks and pingbacks are open.