রুশ ধনকুবেরের দুই বিলাসবহুল বিমান জব্দ করছে যুক্তরাষ্ট্র

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার বিলিয়নিয়ার ধনকুবের ও বিখ্যাত ফুটবল ক্লাব চেলসির মালিক রোমান আব্রামোভিচের দুটি বিমান জব্দ করছে যুক্তরাষ্ট্র। সোমবার (৬ জুন) বিমান দুটি জব্দের ওয়ারেন্ট বা পরোয়ানা জারি করেছেন দেশটির একটি আদালত।
রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে সামরিক অভিযানের প্রতিক্রিয়ায় রাশিয়া এবং দেশটির সরকারঘনিষ্ট ধনী ও প্রভাবশালী ব্যক্তিদের ওপর আরোপিত নিষেধাজ্ঞার আওতায় বিমান দুটি জব্দ করার কর্তৃত্ব পেল যুক্তরাষ্ট্র।
তবে প্রেসিডেন্ট জো বাইডেন সরকারের পক্ষে ৪০ কোটি ডলার মূল্যের বিমান দুটির নিয়ন্ত্রণ পাওয়ার সম্ভবনা খুব কম বলে মনে করা হচ্ছে। কারণ হিসেবে মার্কিন বিচার বিভাগ জানিয়েছে, বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার ও গাল্ফস্ট্রিম জি৬৫০ ইআর নামের বিমান দুটি যুক্তরাষ্ট্রের হেফাজতে নেই। কোথায় আছে বা সরকার এর অবস্থান জানে কিনা তা জানাতে অস্বীকার করেছেন কর্মকর্তারা।
রাশিয়ার ইউক্রেন অভিযানের পর আরোপিত মার্কিন রফতানি নীতি অমান্য করায় বিমান দুটি জব্দের পরোয়ানা জারি করেন ম্যানহাটনের একটি আদালত। এর আগে যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিভাগ থেকে আব্রামোভিচের ওই বিমান দুটির ব্যাপারে আদালতে অভিযোগ দাখিল করা হয়। সেই অভিযোগের ভিত্তিতেই আদালতের এ পরোয়ানা।
যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, আইনি বাঁধার কারণে বিমান দুটির দখল নিতে পারছিল না যুক্তরাষ্ট্র সরকার। কিন্তু আদালতের এ রায়ের মাধ্যমে সেই বাঁধা দূর হলো।
ওই কর্মকর্তা আরও বলেছেন, মূলত রোমান আব্রামোভিচকে চাপ দেয়ার জন্য এই পরোয়ানা জারি করা হয়েছে। মার্কিন কর্মকর্তারা চাচ্ছেন, এর ফলে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ইউক্রেনে অভিযান বন্ধ করার বিষয়ে চাপ দিতে বাধ্য হবেন আব্রামোভিচ।
তবে বিমান জব্দ করার বিষয়ে আব্রামোভিচের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি। বরাবরই তার সঙ্গে পুতিনের ঘনিষ্ঠ সম্পর্ক থাকার কথা অস্বীকার করে আসছেন তিনি।
গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার অভিযানের পর রুশ অভিজাতদের সব সম্পদ খুঁজে বের করার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আর আব্রামোভিচের বিরুদ্ধে রফতানি নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পর ফ্লাইটগুলো পরিচালনা করা হয়েছে।
কর্মকর্তারা বলছেন, বিমান দুটি যেহেতু যুক্তরাষ্ট্রের তৈরি তাই বিমানগুলো রাশিয়ায় নিতে লাইসেন্স নেয়ার দরকার ছিল। কিন্তু আব্রামোভিচের পক্ষ থেকে লাইসেন্সের কোনো আবেদন করা হয়নি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.