রুশ দখলমুক্ত শহরে জেলেনস্কি

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার কাছ থেকে পুনরুদ্ধার করা ইজিউম শহর পরিদর্শন করেছেন। বুধবার তিনি বিধ্বস্ত শহরটি পরিদর্শন করেন। এসময় তিনি সেনাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেছেন। শহরটি মুক্ত করতে অবদানের জন্য তিনি তাদের ধন্যবাদ জানিয়েছেন। মার্কিন বার্তা সংস্থা এসোসিয়েটেড প্রেস (এপি) এখবর জানিয়েছে।
ইউক্রেনের পাল্টা আক্রমণের মুখে চলতি সপ্তাহে ইজিউম শহর ছেড়ে গেছে রুশ সেনারা। মাত্র কয়েক দিনে উত্তর-পূর্বাঞ্চলীয় খারকিভে বিশাল ভূখণ্ড পুনরুদ্ধার করেছে ইউক্রেনীয় সেনারা।
রাশিয়ার দখলে থাকা অবস্থায় ইজিউম শহরের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। আবাসিক ভবনগুলো আগুন ও কামানের গোলার আঘাতে কালো হয়েছে। একটি আবাসিক ভবন একেবারে ধ্বংস হয়ে গেছে।
ইজিউমে সাংবাদিকদের জেলেনস্কি বলেন, এখানকার দৃশ্যগুলো ভয়াবহ। কিন্তু আমার কাছে নয়। কারণ আমরা একই ধরনের চিত্র বুচাতে দেখেছি। শুরুর দিকে রাশিয়া যেসব এলাকা দখল করেছে সেগুলোতেও একই পরিস্থিতি ছিল। তারা ভবন ধ্বংস করেছে, মানুষ হত্যা করেছে।
ইজিউমের শহতরতলীতে রুশ সেনাদের ফেলে যাওয়া ট্যাংক ও সামরিক যান রাস্তার ধারে এলোপাতাড়ি ছড়িয়ে রয়েছে।
জেলেনস্কি বলেন, আমাদের সেনারা এখানে পৌঁছে গেছে। এটি খুব গুরুত্বপূর্ণ বিষয়। আমি দেখেছি তারা কীভাবে মানুষের সঙ্গে মিলিত হচ্ছে, এটি একটি সংবেদশীল মুহূর্ত।
ইউক্রেনের পাল্টা আক্রমণে দ্রুত সাফল্যের পর এখন যুদ্ধের একটি নতুন ফ্রন্ট লাইন হাজির হচ্ছে বলে মনে করছে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি থিংকট্যাংক।
দ্য ইন্সটিটিউট অব স্টাডি অব ওয়ার বলছে, ওসকিল রিভার নতুন ফ্রন্ট লাইন হিসেবে হাজির হচ্ছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.