রুশ ক্ষেপণাস্ত্র হামলার পর নিরাপত্তা জোরদার করছে কিয়েভ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা ও হুমকি বৃদ্ধির পর ইউক্রেনের রাজধানী কিয়েভের নিরাপত্তা জোরদার করা হবে। বৃহস্পতিবার (২৮ মার্চ) কিয়েভের এক কর্মকর্তা এ কথা বলেছেন।
গত সপ্তাহে ইউক্রেনের জ্বালানি ব্যবস্থায় বেশ কয়েকটি বিমান হামলা চালিয়েছে রাশিয়া। মস্কো এই হামলাকে রুশ ভূখণ্ডে কিয়েভের বোমাবর্ষণের প্রতিশোধমূলক সিরিজ হামলার অংশ হিসেবে উল্লেখ করেছে।
গত কয়েক দিন ধরে ইউক্রেনীয় শহরগুলোতে রাশিয়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার সংখ্যা বাড়িয়েছে। এগুলো সাধারণ ক্রুজ ক্ষেপণাস্ত্রের চেয়ে দ্রুত গতির এবং ভূপাতিত করা কঠিন।
কিয়েভের সামরিক প্রশাসনের প্রধান সেরহি পপকো বলেছেন, শহরের প্রতিরক্ষা কাউন্সিল জনসম্মুখে আয়োজিত অনুষ্ঠানগুলো পর্যালোচনা করবে এবং বড় ধরনের সমাবেশে নিরাপত্তা জোরদার করবে।
তিনি বলেছেন, এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে কারণ রাশিয়ার সেনারা এমন ক্ষেপণাস্ত্র ব্যবহার করছে যা নিক্ষেপের পর কয়েক মিনিটের মধ্যে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।
ইউক্রেনীয় কর্মকর্তা বলেছেন, রাশিয়ার গুপ্তচর ও অপর শত্রুরা শহরে অনুপ্রবেশের চেষ্টা করতে পারে। তিনি বলেন, কিয়েভিয়ানদের আমি শান্ত থাকতে বলব। আতঙ্কিত হবেন না। আমরা প্রতিরোধমূলক পদক্ষেপ নিচ্ছি এবং কিয়েভের নাগরিকরা সুরক্ষিত।
ইউক্রেনীয় কর্মকর্তারা নিয়মিত পশ্চিমা মিত্রদের কাছে আরও বেশি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ও গোলাবারুদ চেয়ে আসছেন। তারা বলছেন, রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা ঠেকাতে এগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.