রাশিয়ার বিরুদ্ধে ঐক্যবদ্ধ যুক্তরাষ্ট্র-জার্মানি

(রাশিয়ার বিরুদ্ধে ঐক্যবদ্ধ যুক্তরাষ্ট্র-জার্মানি–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র ও জার্মানি ঐক্যবদ্ধভাবে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে কাজ করে যাবে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল বৃহস্পতিবার (১৫ জুলাই) বিদায়ী জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের সঙ্গে বৈঠকের পর এই মন্তব্য করেন বাইডেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সিএনএন।
প্রেসিডেন্ট বাইডেন বলেন, রাশিয়া-জার্মানি গ্যাস পাইপলাইনের বিষয়ে মেরকেলের কাছে উদ্বেগ জানিয়েছি আমি। তবে আমরা একমত হয়েছি যে, এই জ্বালানিকে অস্ত্র হিসেবে ব্যবহারের সুযোগ মস্কোকে দেও্যা হবে না।
এছাড়া চীনের ‘গণতন্ত্র-বিরোধী কর্মকাণ্ডের’ বিষয়েও জার্মানি ও যুক্তরাষ্ট্র একই অবস্থানে থেকে বিরোধিতা করেছে বলে মন্তব্য করেছেন বাইডেন।
যুক্তরাষ্ট্র ও জার্মানির শীর্ষ কর্মকর্তাদের মধ্যে হোয়াইট হাউসে বৈঠকের পর বিকেলে মেরকেল বলেন, ‘এই গ্যাস প্রকল্পটির কারণে কী কী ঘটতে পারে তা নিয়ে আমরা বিভিন্ন ধরনের মূল্যায়ন করেছি। তবে আমি স্পষ্ট করে বলতে চাই- আগের মতোই প্রাকৃতিক গ্যাসের জন্য ইউক্রেনকে একটি ট্রানজিট দেশ হিসাবে ব্যবহার করতে হবে।’
উল্লেখ্য, ১১ হাজার কোটি মার্কিন ডলার মূল্যের নর্ড স্ট্রিম টু গ্যাস পাইপলাইন প্রকল্পটি সমাপ্তির কাছাকাছি রয়েছে। এই পাইপলাইন দিয়ে রাশিয়া থেকে দ্বিগুণ পরিমাণ গ্যাস আমদানি করতে পারবে জার্মানি। তবে এর কারণে ট্রানজিট ফি থেকে বঞ্চিত হবে ইউক্রেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.