রাশিয়ার পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন ১৭ মার্চ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে ২০২৪ সালের ১৭ মার্চ। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিল সম্ভাব্য এ তারিখ ঘোষণা করেছে।
ফেডারেশন কাউন্সিলের স্পিকার ভ্যালেন্টিনা মাতবিএনকো বলেছেন, আমাদের আসন্ন নির্বাচন ঐতিহাসিক কারণে গুরুত্বপূর্ণ। বিশ্ব ব্যবস্থা বর্তমানে যেসব চ্যালেঞ্জের মধ্য দিয়ে যাচ্ছে সেগুলো সফলভাবে মোকাবিলার জন্য সবার আগে আমাদের সুষ্ঠুভাবে প্রেসিডেন্ট নির্বাচন আয়োজন করতে হবে। আমাদের মনে রাখতে হবে, দৃশ্যমান নতুন বিশ্ব ব্যবস্থায় আমাদের বিশেষ স্থান রয়েছে। সারা বিশ্ব আমাদের দেখছে।
জানা গেছে, শুক্রবার নির্বাচনের নানা দিক নিয়ে আলোচনার জন্য বৈঠকে বসবে দেশটির কেন্দ্রীয় নির্বাচন কমিশন। কমিশনের প্রধান এল্লা পামফিলোভা এ ঘোষণা দিয়েছেন।
প্রেসিডেন্ট পুতিন আসন্ন নির্বাচনে অংশ নেবেন কি না তা এখনও জানা যায়নি। ২০০০ সাল থেকে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন।
আসন্ন নির্বাচনে রাশিয়ার কমিউনিস্ট পার্টি অংশ নিচ্ছে। নভেম্বরের শেষে এক বক্তৃতায় কমিউনিস্ট পার্টির প্রধান গেন্নাডি জয়গনোভ এ কথা জানিয়েছিলেন। ২০১৮ সালের নির্বাচনে ১১ শতাংশ ভোট পেয়েছে তারা প্রধান বিরোধী দল হয়। তখন স্বতন্ত্রভাবে নির্বাচন করে ৭৬ শতাংশের বেশি ভোটে প্রেসিডেন্ট নির্বাচিত হন পুতিন। এবার দাঁড়ালে টানা ছয়বার তার রুশ ফেডারেশনের প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনা রয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.