পান্নুন হত্যা চেষ্টা: ভারতে আসছেন এফবিআইয়ের পরিচালক

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) পরিচালক ক্রিস্টোফার রে ১১ ও ১২ ডিসেম্বর ভারতে আসছেন। ভারতের গোয়েন্দ সংস্থা ‘র’ যুক্তরাষ্ট্রের শিখ অ্যাক্টিভিস্ট গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার ষড়যন্ত্র করেছে, ওয়াশিংটনের এমন অভিযোগের পরপরই দিল্লি সফরে আসছেন দেশটির গোয়েন্দা বিভাগের শীর্ষ এ কর্মকর্তা। 
ভারতের নিয়োজিত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত এরিক গ্যারসেটি বুধবার (৬ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছেন। এ দিনে নয়াদিল্লিতে গ্লোবাল টেকনোলজি সামিটে কথা বলেছিলেন গ্যারসেটি।
এফবিআইয়ের পরিচালকের দিল্লি সফর সম্পর্কে গ্যারসেটি বলেন, ভারত আমাদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ দেশ। আমাদের কোষাধ্যক্ষমন্ত্রী জ্যানেট ইয়েলেন চলতি বছর চারবার ভারতে এসেছেন। পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এসেছেন তিনবার। প্রতিরক্ষামন্ত্রী এসেছেন দুবার। আর আগামী সপ্তাহে আসছেন এফপিআই পরিচালক।
সম্প্রতি ওয়াশিংটন অভিযোগ করে, যুক্তরাষ্ট্রের পরিচিত শিখ আইনজীবী ও অ্যাক্টিভিস্ট গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যা করতে চেষ্টা করেছিল র। এজন্য র-এর কর্মকর্তারা নিখিল গুপ্ত নামের এক ব্যক্তির সঙ্গে যোগাযোগ করে। পান্নুনকে হত্যার বিনিময়ে নিখিলকে দেড় লাখ ডলার দেওয়ার কথা হয়েছিল। কিন্তু তার আগে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ) র-এর নীলনকশা ভেদ করে।
এ নিয়ে ওয়াশিংটন ও দিল্লির মধ্যে টানাপড়েন শুরু হয়। যুক্তরাষ্ট্র-ভারতের কূটনৈতিক টানাপড়েনের আগে অটোয়ার সঙ্গে নয়াদিল্লির একই ধরনের অবস্থা দেখা গেছে। গত জুনে কানাডায় হরদীপ সিং নিজ্জার নামের এক ভারতীয় শিখ নেতা খুন হন। কানাডার অভিযোগ, নিজ্জার হত্যার সঙ্গে ভারত সরকারের হাত রয়েছে। এ ঘটনায় উভয় দেশ পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কার করে। ভারত কানাডায় ভিসা কার্যক্রম বন্ধ করে। অবশ্য সম্প্রতি তা চালু করা হয়েছে।
কানাডায় ১৮ জুন দুর্বৃত্তদের গুলিতে নিজ্জার নিহত হওয়ার তিন দিন আগে ১৫ জুন ইংল্যান্ডের বার্মিংহাম শহরের একটি হাসপাতালে আকস্মিকভাবে মারা যান অবতার সিং খান্দা নামের আরেক শিখ অ্যাক্টিভিস্ট। ব্লাড ক্যানসারকে অবতার সিংয়ের মৃত্যুর কারণ বলে দাবি করেছে স্থানীয় পুলিশ। কিন্তু গার্ডিয়ানের সাম্প্রতিক এক তদন্ত প্রতিবেদনে অবতার সিংয়ের মৃত্যুর সঙ্গে ভারতের পুলিশ সংশ্লিষ্ট বলে পাল্টা দাবি করা হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.