রামেকের করোনা ইউনিটে আরও ১৪ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘন্টায় আরও ১৪ জনের মৃত্যু হয়েছে। তাদের করোনায় আক্রান্ত ছিলেন ছয়জন এবং শ্বাসকষ্টসহ করোনার উপসর্গ নিয়ে মারা যান আটজন। এ নিয়ে চলতি মাসের ১০ দিনে এ হাসপাতালে মারা গেলেন ১৭১ জন।
আজ শনিবার (১০ জুলাই) সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টার বিভিন্ন সময়ে তারা মারা যান।
হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী বিটিসি নিউজকে জানান, গত ২৪ ঘণ্টায় কোভিড ইউনিটে মৃতদের মধ্যে রাজশাহীর সাতজন। বাকিদের মধ্যে নাটোরের চারজন এবং পাবনা, চুয়াডাঙ্গা ও জয়পুরহাটের একজন করে।
সবচেয়ে বেশি মারা যায় গত ১ জুলাই ২২ জন এবং সবচেয়ে কম ৪ জুলাই ১২ জন। চলতি মাসে করোনা ইউনিটে মৃতদের মধ্যে রাজশাহীর ৮৮ জন। এর আগে গত জুন মাসে এ হাসপাতালের করোনা ইউনিটে মারা যান ৪০৫ জন।
শামীম ইয়াজদানী বলেন, নতুন মৃতদের মধ্যে নয়জন পুরুষ ও পাঁচজন নারী। তাদের মধ্যে পাঁচজনের বয়স ৬১ বছরের উপরে। বাকিদের মধ্যে ৫১ থেকে ৬০ বছরের মধ্যে সাতজন, ৩১ থেকে ৫০ বছর বয়সের দু’জন।
পরিচালক জানান, গত ২৪ ঘন্টায় হাসপাতালের করোনা ইউনিটে নতুন করে ভর্তি হয়েছেন ৬০ জন। একই সময় সুস্থ্য হয়ে হাসপাতাল ছেড়েছেন ১১ জন। আজ শনিবার সকাল পর্যন্ত ৪৫৪ বেডের বিপরীতে চিকিৎসাধীন রোগী বেড়ে দাঁড়িয়েছে রেকর্ড ৫২২ জন। এর আগের দিন চিকিৎসাধীন ছিলেন ৫০১ জন। অতিরিক্ত রোগীদের ওয়ার্ডে মেঝে ও বারান্দায় থাকার ব্যবস্থা করা হয়েছে। আইউসিইউতে চিকিৎসাধীন আছেন ১৯ জন।
শামীম ইয়াজদানী জানান, টানা পাঁচদিন কমার পর রাজশাহীতে আবারও বেড়েছে করোনাভাইরাস শনাক্তের হার। শুক্রবার দুটি ল্যাবে রাজশাহী জেলার ৩৮৫ জনের নমুনা পরীক্ষায় ১৩০ জন করোনায় পজিটিভ হয়েছেন। যা আগের দিনের চেয়ে ১৫ দশমিক ৬১ শতাংশ বেড়ে করোনা শনাক্তের হার দাঁড়িয়েছে ৩৩ দশমিক ৭৭ শতাংশে। আগের দিন বৃহস্পতিবার ছিল ১৮ দশমিক ১৬ শতাংশ।
এদিকে, কঠোর লকডাউন বাস্তবায়নে পুলিশের পাশাপাশি রাজশাহীতে মাঠে রয়েছে ১১ প্লাটুন সেনা, বিজিবি ও আনসার সদস্য। এছাড়াও মাঠে কাজ করছে ২২টি ভ্রাম্যমাণ আদালত।
মার্কেট খোলার দাবিতে ব্যবসায়ীদের বিক্ষোভ ঠেকাতে নগরের সাহেববাজার আরডিএ মার্কেটের সামনে সকাল থেকে অবস্থান নেয় পুলিশের সঙ্গে সেনা সদস্যরা। এখানে রয়েছে ভ্রাম্যমাণ আদালতও। গত বৃহস্পতিবার এখানে ব্যবসায়ীরা বিক্ষোভ করে শনিবার থেকে মার্কেট খুলে দেয়ার দাবি জানিয়েছিল।
নির্বাহী ম্যাজেস্ট্রেট আবু আসলাম বলেন, কঠোর লকডাউন বাস্তবায়নে তারা কাজ করছেন। লকডাউনের বিধিনিষেধ ও স্বাস্থ্যবিধি না মানায় শুক্রবার ৪৮ জনকে ৩৬ হাজার ৭০০ জরিমানা করা হয়েছে। এছাড়া দু’জনকে সাতদিন করে কারাদণ্ড দেয়া হয়।
উল্লেখ্য, ঈদের পর থেকে রাজশাহীতে করোনা সংক্রমণ বাড়তে থাকায় গত ১১ জুন থেকে সিটি করপোরেশন এলাকায় এক সপ্তাহের লকডাউন ঘোষণা করে প্রশাসন। পরে দু’দফা বাড়িয়ে তা ৩০ জুন পর্যন্ত করা হয়। এরপর ১ জুলাই থেকে সরকারি ঘোষিত কঠোর লকডাউন চলছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মো: জাহিদুল ইসলাম (শিমুল) রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.