রামপালে জেলের জালে আটকে পড়া কুমির উদ্ধার করল বন বিভাগ


বাগেরহাট প্রতিনিধি: বাগেরহাটের রামপালে জেলের জালে আটকেপড়া নোনা পানির একটি কুমির উদ্ধার করেছে বনবিভাগ। আজ শনিবার (০৮ জানুয়ারী) সকালে ৯৯৯ এ ফোন পেয়ে উপজেলার রাজনগর গ্রাম থেকে সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের বনরক্ষীরা কুমিরটি উদ্ধার করেন।
এর আগে গতকাল শুক্রবার (০৭ জানুয়ারী) রাতে নদীতে মাছ ধরার সময় এক জেলের জালে কুমিরটি আটকে যায়।
আজ শনিবার সকালে বনের চাদঁপাই রেঞ্জের করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্রের প্রানী বিশেষজ্ঞ ও করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির বনরক্ষীদের নিয়ে রামপাল উপজেলার রাজনগর গ্রাম থেকে জেলেদের জালে আটকেপড়া কুমিরটিকে উদ্ধার করে। উদ্ধার হওয়া কুমিরটি এদিন দুপুরে সুন্দরবনের করমজল এলাকার একটি খালে অবমুক্ত করা হয়েছে।
করমজল বন্যপ্রানী প্রজনন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা হাওলাদার আজাদ কবির বিটিসি নিউজকে বলেন, রাজু নামের এক যুবক ৯৯৯ কল করে কুমির আটকে যাওয়ার বিষয়টি পুলিশকে জানায়। পুলিশ বন বিভাগকে বিষয়টি জানালে আমরা কুমিরটিকে উদ্ধার করি। পরবর্তীতে উর্দ্ধোতন কর্তৃপক্ষের নির্দেশে করমজল বন্যপ্রাণী প্রজনন কেন্দ্র সংলগ্ন একটি খালে অবমুক্ত করা হয়েছে।
আজাদ কবির আরও বলেন, উদ্ধার করা কুমিরটি ৪ ফুট লম্বা, বয়স আনুমানিক ৫ থেকে ৬ বছর হবে। বন্যপ্রাণী উদ্ধার ও রক্ষা করা, লালন পালন এবং সংরক্ষণ করাই আমাদের কাজ। ভবিষ্যতেও এধরণের উদ্ধার কাজ অব্যাহত থাকবে বলে জানান তিনি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বাগেরহাট প্রতিনিধি মাসুম হাওলাদার। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.