রাবি ‘দুর্নীতি বিরোধী শিক্ষক সমাজ’র আন্দোলন অব্যাহত


রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রশাসনের দুর্নীতি ও নানা অনিয়মে জড়িত থাকার অভিযোগ এনে প্রশাসনের অপসারণ দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছে আওয়ামীপন্থী শিক্ষকদের জোট মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের একাংশ।

আজ মঙ্গলবার বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনের সামনে ‘দুর্নীতির বিরুদ্ধে রাজশাহী বিশ^বিদ্যালয়’ ব্যানারে মানববন্ধন কর্মসূচি করেন তারা।

মানববন্ধনে ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক জিন্নাত আরা বলেন, বিশ্ববিদ্যালয়ের কাজ হচ্ছে সুনাগরিক তৈরি করা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে আমাদের শিক্ষা ও গবেষনায় মনোনিবেশ করার কথা। কিন্তু আমাদের রাস্তায় দাঁড়াতে হচ্ছে। আমাদের তো এখানে দাঁড়িয়ে থাকার কথা নয়। কিন্তু শিক্ষার্থীদের পক্ষ থেকে সুষ্পষ্টভাবে অনৈতিক কাজের বিরুদ্ধে দাঁড়ানো উচিত। নয় তো আমরা শিক্ষার্থীদের কাছে দায়বদ্ধ থেকে যাবো। শিক্ষার্থীরা ভালো ফলাফলের আশায় লেখাপড়া করছে। কিন্তু তার কোন মূল্য নাই। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হতে হলে পয়সা-কড়ি গুছাতে হবে অথবা কারো জামাই হতে হবে। তাই যদি হয় শিক্ষার্থীদের ভবিষ্যত চিন্তা তাহলে আমরা কোথায় দাঁড়িয়ে আছি।

বাংলা বিভাগের অধ্যাপক সফিকুন্নবী সামাদী বলেন, অন্যায়ের প্রতিবাদ করা আমার সাংবিধানিক অধিকার। আমি যদি মিথ্যা বলি, বানিয়ে বলি তাহলে আমার বিরুদ্ধে ব্যবস্থা নেন। উপাচার্য নিয়োগ বোর্ড গঠন করেন। তার বিরুদ্ধে যারা কথা বলছে তারা কোনো নিয়োগ বোর্ডে নাই। তার ‘হ্যাঁ’ এর সাথে ‘হ্যাঁ’ এবং ‘না’ এর সাথে ‘না’ মিলালে তবেই তিনি বোর্ডে রাখবেন।

তিনি আরও বলেন, আমাদের একথা বলার অধিকার আছে কোথায় দুর্নীতি হচ্ছে, অন্যায় হচ্ছে। সে দায়িত্ব থেকে বলছি বিশ^বিদ্যালয় প্রশাসন আকণ্ঠভাবে দুর্নীতে নিমজ্জিত। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, দুজন উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ, রেজিস্ট্রার সকলেই দুর্নীতে নিমজ্জিত। কেউ দুর্নীতি করছেন, কেউ দুর্নীতিকে সমর্থন করছেন। সকলেই সমানভাবে দুর্নীতি করছেন।

পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের সাবেক পরিচালক ও ভূতত্ত্ব খনিবিদ্যা বিভাগের সভাপতি ড. সুলতান-উল-ইসলামের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন অর্থনীতি বিভাগের অধ্যাপক ইলিয়াস হোসাইন, মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক মজিবুল হক খান আজাদ, ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক সৈয়দ মুহাম্মদ আলী রেজা, ভূগোল পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক মিজানুর রহমান, গণিত বিভাগের অধ্যাপক আসাবুল হক, শরীরচর্চা বিভাগের পরিচালক কামারুজ্জামান চঞ্চল প্রমুখ।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি প্রতিনিধি মো: মুজাহিদ হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.