মেয়াদোউত্তীর্ণ রাবি শাখা ছাত্রদল, এক কমিটিতে ৫ বছর পার

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখা ছাত্রদলের মেয়াদোউত্তীর্ণ বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়েছে ২০১৬ সালের ২৪ জুলাই। হিসাব অনুযায়ী এই কমিটি মেয়াদ তিন বছর পূর্ণ করে চার বছরে পা দিয়েছে। কিন্তু প্রায় সাড়ে তিন বছর ধরে মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়েই চলছে বিশ্ববিদ্যালয় শাখার কার্যক্রম।

কমিটি না হওয়ায় রাবি ছাত্রদলের বর্তমান এবং সাবেক কর্মীদের ভিতর অসন্তোষ দানা বেঁধেছে। এছাড়াও দলীয় কার্যক্রম এবং বর্তমান এ শাখার রাজনৈতিক অবস্থা নিয়ে অনেকে প্রশ্ন তুলেছে।

এদিকে অভিযোগ রয়েছে, ক্ষমতাসীন রাজনৈতিক দলের ছাত্র সংগঠনের আধিপত্য, ক্যাম্পাস থেকে ছাত্রদলের নেতাকর্মীদের যখন তখন পুলিশে ধরিয়ে দেওয়া, প্রশাসনের অসহযোগিতা এসব কারণে ক্যাম্পাসে ছাত্রদলের নেতাকর্মীরা নির্বিঘেœ কার্যক্রম পরিচালনা করতে পারছে না।

ছাত্রদল সূত্রে জানা যায়, ২০১৪ সালের ২৪ জুলাই বিশ্ববিদ্যালয়ের ২০০৪-০৫ সেশনের শিক্ষার্থী ইমতিয়াজ আহমেদকে সভাপতি ও বিশ^বিদ্যালয়ের ২০০৬-০৭ সেশনের শিক্ষার্থী কামরুল হাসানকে সাধারণ সম্পাদক করে দুই বছরের জন্য রাবি শাখার কমিটি ঘোষণা করা হয়। এর প্রায় তিন মাস পর ১৪৩ সদস্যের পূর্ণাঙ্গ কমিটি দেয় কেন্দ্রীয় ছাত্রদল।

নাম প্রকাশ না করার শর্তে ছাত্রদলের এক কর্মী বলছেন, ‘নতুন কমিটি না হওয়ায় সংগঠনের তরুণ নেতাকর্মীদের মধ্যেও হতাশা ও ক্ষোভ বাড়ছে। যারা দীর্ঘদিন রাজনীতির সঙ্গে থেকেও মূল্যায়ন পাচ্ছেন না তারা আগ্রহ হারাচ্ছেন, অনেকেই নিষ্ক্রিয় হয়ে পড়ছেন। ক্যাম্পাসে সাংগঠনিক কার্যক্রমের মাধ্যমে ফোকাসিং না থাকায় নতুন কর্মীও সংগঠনে আসছে না।’

সাংগঠনিক কাজের এমন স্থবিরতা স্বীকার করে বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাধারণ সম্পাদক কামরুল হাসান বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, ‘রাবি ছাত্রদলের একটি গৌরবজ্জ্বল ইতিহাস রয়েছে। কিন্তু কমিটির জন্য কর্মীসভা, কাউন্সিল ইত্যাদি’র কারনে মুছে যাচ্ছে আমাদের ইতিহাস। অনেক সময় ধরে আমরা আন্দোলন সংগ্রাম, জেল-জুলুমের কারণে আমরা পিছিয়ে পড়েছি।’

নতুন কমিটির বিষয়ে তিনি বলেন, ‘আমাদের কেন্দ্রীয় কমিটি হয়ে গেছে। আমি কেন্দ্রকে আমাদের বিষয়ে অবগত করেছি। শিগগিরি রাবি শাখায় নতুন নেতৃত্ব আসবে।

এ বিষয়ে কেন্দ্রীয় ছাত্রদলের সভাপতি ফজলুর রহমান বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, ‘আমরা ঢাকার ভিতরে ছাত্রদলের মেয়াদোউত্তীর্ণ কমিটি গুলো এখন দেয়ার চেষ্টা করছি। আর ঢাকার বাইরে প্রথম কমিটি দিলে আমরা রাজশাহী বিশ^বিদ্যলয় ছাত্রদলের কমিটি দিব।’

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি প্রতিনিধি মো: মুজাহিদ হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.