রাফালেকে টক্কর দিতে পাকিস্তান কিনছে ভয়ংকর যুদ্ধবিমান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তান বাহিনীর জন্যে অন্তত ২৫টি চীনের তৈরি জে-টেন সি অত্যাধুনিক যুদ্ধবিমান কেনার ঘোষণা দিয়েছে পাকিস্তান সরকার।
পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ সাংবাদিকদের জানান, চলতি বছরের মার্চের ২৩ তারিখ নাগাদ ২৫টি জে-টেন সি  যুদ্ধ বিমান পাকিস্তানের বিমান বাহিনীতে যুক্ত হবে।
তিনি আরও জানান, ভারতের রাফালে জেটকে টক্কর দিতেই চীনের তৈরি এই অত্যাধুনিক যুদ্ধ বিমান সংগ্রহ করা হচ্ছে। এদিকে ভারতীয় সংবাদ মাধ্যম ওয়িয়ন দাবী করেছে, ফ্রান্সের তৈরি আধুনিক যুদ্ধ বিমান রাফালের সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য চীনা জেটগুলির সক্ষমতা নিয়ে এখনও একটি বড় প্রশ্ন চিহ্ন রয়েছে।
যদিও চীন পিপলস লিবারেশন আর্মি তাদের বিমান বাহিনীর জন্যে পুরানো জে -এফ যুদ্ধ বিমান প্রতিস্থাপন করে জে-টেন সি  মাল্টিরোল ফাইটার বিমান ব্যবহার করছে।
গত ৭ ডিসেম্বর ২০ ধরে চলা পাকিস্তান-চীনের যৌথ সামরিক মহড়ায় অংশ নেয় চীনের তৈরি এই অত্যাধুনিক যুদ্ধ বিমান। ওই সামরিক মহড়ায় পাকিস্তানি সামরিক বিশেষজ্ঞরা যুদ্ধ বিমানটি নিয়ে ভাল ধারনা পেয়েছিলেন।
ওই সামরিক মহড়ায় চীনের তৈরি বেশ কয়েকটি অত্যাধুনিক যুদ্ধ বিমান অংশ নেয়। সেখানে পাকিস্তান বিমান বাহিনীর পুরাতন কিছু যুদ্ধ বিমান অংশ নিয়েছিল বলে জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যমগুলো। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.