রাফার হাসপাতালে ইসরাইলি বিমান হামলা, ১৮ শিশুসহ নিহত-২২

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাফাতে ফের ইসরাইলের বিমান হামলায় অন্তত ২২ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য কর্মকর্তারা। হামাস নিয়ন্ত্রিত গাজা ভূখণ্ডের স্বাস্থ্য দপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, মৃত ২২ জনের মধ্যে ১৮ জন শিশু।
কুয়েতি হাসপাতালের উপর বিমান হামলা হয়েছে বলে অভিযোগ। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, প্রথম হামলায় একজন পুরুষ, তার স্ত্রী ও তিন বছর বয়সী একটি বাচ্চা মারা যায়। গাজার সিভিল ডিফেন্স কর্মকর্তাদের উদ্ধৃত করে বার্তা সংস্থাগুলি জানিয়েছে, পরের হামলায় ১৭ জন শিশু ও দুই নারী মারা যান। তারা সকলেই বৃহত্তর পরিবারের সদস্য।
গত সাত অক্টোবর থেকে গাজায় ৩৪ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। ৭ অক্টোবর হামাসের আক্রমণে এক হাজার দুইশ জন ইসরাইলি মারা যান এবং ২৫০ জনকে অপহরণ করে হামাস। যুক্তরাষ্ট্র, জার্মানি-সহ বেশ কয়েকটি দেশ হামাসকে জঙ্গি সংগঠন বলে ঘোষণা করেছে।
ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু বলেছেন, তিনি হামাসের উপর সামরিক চাপ আরো বাড়াতে চান, যাতে তারা পণবন্দিদের মুক্তি দেয়। একটি ভিডিও বার্তায় নেতানিয়াহু বলেছেন, ‘আগামী দিনগুলিতে আমরা সামরিক ও কূটনৈতিক চাপ আরো বাড়াব। এভাবেই একমাত্র বন্দিদের মুক্ত করা সম্ভব।’ তিনি বলেছেন, ‘আরো কঠিন আঘাত হানা হবে।’ তবে তিনি এই বিষয়ে বিস্তারিতভাবে কিছু বলেননি।
আন্তর্জাতিক বিরোধিতা সত্ত্বেও নেতানিয়াহু রাফাতে সামরিক অভিযান বহাল রেখেছেন। এখানে দেড় লাখেরও বেশি ইসরাইলি বেসামরিক মানুষ আশ্রয় নিয়েছেন। রোববার ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে ফোনে মধ্যপ্রাচ্যের পরিস্থিতি নিয়ে কথা বলেন জার্মানির চ্যান্সেলর শলৎস। জার্মান সরকারের মুখপাত্র জানিয়েছেন, ‘চ্যান্সেলর বলেছেন, এখন প্রধান কাজ হলো, মধ্যপ্রাচ্যে উত্তেজনা যাতে আর না বাড়ে তা নিশ্চিত করা।’
শলৎস এটাও জানিয়েছেন, ইউরোপীয় কাউন্সিল ইরানের বিরুদ্ধে আরো নিষেধাজ্ঞা জারি করেছে। বুধবার ইসরাইলের উপর ইরানের আক্রমণের পর ইউরোপীয় ইউনিয়নের নেতারা ইরানের ড্রোন ও ক্ষেপণাস্ত্র নির্মাতাদের উপর নিষেধাজ্ঞা জারি করতে রাজি হয়েছেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.