রাজ্যে ভোটার বাড়লো ২০ লক্ষ ৪৫ হাজার ৫৯৩ জন

কলকাতা প্রতিনিধি: রাজ্যে ভোটার বাড়লো ২০ লক্ষ ৪৫ হাজার ৫৯৩ জন। আজ শুক্রবার ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনের প্রকাশিত তালিকা অনুযায়ী রাজ্যে মোট ভোটার হয়েছে ৭ কোটি ৩২ লক্ষ ৯৪ হাজার ৯৮০। উল্লেখযোগ্যভাবে বেড়েছে তৃতীয় লিঙ্গের ভোটার।
এক নজরে দেখে নেওয়া যাক এবারের ভোটার তালিকার বেশ কিছু খুঁটিনাটি তথ্য:
(১) রাজ্যের ২৯৪টি বিধানসভার মোট ভোটার সাত কোটি ৩২ লক্ষ ৯৪ হাজার ৯৮০।
মোট পুরুষ ভোটার ৩ কোটি ৭৩ লক্ষ ৬৬ হাজার ৩০৬ জন।
মোট মহিলা ভোটার হল ৩ কোটি ৫৯লাখ ২৭ হাজার ৮৪ জন।
মোট তৃতীয় লিঙ্গের ভোটার হল ১৫৯০ জন।
মোট ভোটার বেড়েছে ২০ লক্ষ ৪৫ হাজার ৫৯৩জন।
মোট ভোটার বাদ গেল ৫ লক্ষ ৯৯ হাজার ৯২১ জন।
মোট সংশোধন হয়েছে ১৪ লাখ ৪৫ হাজার ৬৭২ জন।
মোট ২.০১ শতাংশ ভোটার বেড়েছে।
গত বছরের ১৮ই নভেম্বর থেকে ভোটার তালিকা সংশোধন ও নতুন নাম নথিভুক্তকরণ এর কাজ শুরু হয়েছিল। সেই সময় সীমার মধ্যেই মোট ভোটার বেড়েছে ২০ লক্ষ ৪৫ হাজার ৫৯৩ জন। অন্যদিকে সামনের সপ্তাহে রাজ্যে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ আসার সম্ভাবনা।
আজ শুক্রবার মুখ্য নির্বাচনী আধিকারিক দপ্তরের আধিকারিকদের নিয়ে একটি বৈঠক করেন। যে বৈঠককে ফুল বেঞ্চ আসার আগে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। তবে নির্বাচন কমিশন জানিয়েছে এখনো পর্যন্ত যদি কেউ ভোটার তালিকায় নাম তুলতে চান বা কোন কিছু সংশোধন করতে চান তাহলে তা করা যাবে অফলাইন ও অনলাইনে। তবে এই দাম সংযুক্তিকরণ এর কাজ করা যাবে সংশ্লিষ্ট এলাকায় নোটিফিকেশন হওয়ার আগের দিন পর্যন্ত।
অন্যদিকে সূত্রের খবর রাজ্যে কত বিধানসভা নির্বাচন হবে তা কোনোভাবে সঠিকভাবে সিদ্ধান্ত না হলেও সেই সংখ্যা বাড়তে চলেছে সেই বিষয়ে কোনো সন্দেহ নেই। শুধু তাই নয় বুথে ভোটার সংখ্যা এবার কমানো হতে পারে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর বিশেষ (কলকাতা) প্রতিনিধি রাজশ্রী বন্দ্যোপাধ্যায়। # 

Comments are closed, but trackbacks and pingbacks are open.