রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী সিটি কর্পোরেশনের উদ্যোগে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস-২০২২ উদ্যাপন করা হয়েছে। বৃহস্পতিবার সকালে দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
নগর ভবনের সরিৎ দত্ত গুপ্ত সভাকক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাসিকের প্যানেল মেয়র-১ ও ১২নং ওয়ার্ড কাউন্সিলর সরিফুল ইসলাম বাবু।
সভায় জন্ম নিবন্ধন কার্যক্রমে কৃতিত্বের স্বাক্ষর হিসেবে ১৭ নম্বর ওয়ার্ড প্রথম স্থান, ২৩নং ওয়ার্ড ২য় স্থান ও২৮নং ওয়ার্ড ৩য় স্থান অর্জন করায় স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।
সভায় সরিফুল ইসলাম বাবু বলেন, রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের বলিষ্ঠ নেতৃত্বে রাজশাহী আজ দেশের অন্যান্য সিটির তুলনায় সকল দিকে এগিয়ে। পরিচ্ছন্ন পরিবেশ, বায়ু দুষণ রোধ, ইপিআই কার্যক্রমে পরপর দশ বার দেশ সেরা, এছাড়াও জন্ম নিবন্ধন কার্যক্রমে প্রথম স্থান অর্জন রাজশাহীকে আরও গৌরবান্বিত করেছে। সাফল্যের এ ধারা অব্যাহত রাখতে হবে।
তিনি আরও বলেন, ০-৪৫ দিনের মধ্যে শিশুর জন্ম নিবন্ধন বাধ্যতা মূলক। শিশুর জন্মেও ২৪ ঘন্টার মধ্যে সংশ্লিষ্ট ওয়ার্ড কার্যালয়ে জন্ম নিবন্ধনের ফরম যথাযথ ভাবে পূরণ সাপেক্ষে তাজমা দিয়ে জন্ম নিবন্ধন করুন এবং বিনা মূল্যে জন্ম সনদগ্রহণ করুন। জন্ম নিবন্ধন শিশুদেও নাগরিকত্ব ও জাতীয়তার অধিকার। বাল্য বিবাহ প্রতিরোধ, আইনগত সহায়তা, স্কুলে ভর্তি, পাসপোর্ট পাওয়া, ভোটার তালিকা, স্বাস্থ্য সেবা,বিবাহ নিবন্ধীকরণসহ নানাবিধ কাজে আবশ্যকতা রয়েছে। সঠিক সময়ে জন্ম নিবন্ধন কার্যক্রম সম্পন্নে সংশ্লিষ্ট সকলকে আন্তরিক হবার পরামর্শ প্রদান করা হয়।
রাসিকের জন্ম ও মৃত্যু নিবন্ধন স্থায়ী কমিটির সভাপতি ও ৪নং ওয়ার্ড কাউন্সিলর রুহুল আমিন টুনুর সভাপতিত্বে আয়োজিত সভায় বিশেষ অতিথি ছিলেন ১৯নং ওয়ার্ড কাউন্সিলর তৌহিদুলহক সুমন, সচিব মোঃ মশিউর রহমান, প্রধান রাজস্ব কর্মকর্তা আবু সালেহ মোঃ নুর-ঈ-সাঈদ।
রাজশাহী মহানগরীর জন্ম-মৃত্যু নিবন্ধন বিষয়ে সার্বিক তথ্য উপস্থাপন করেন রাসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ এফ এ এম আঞ্জুমান আরা বেগম।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাজেট কাম হিসাব রক্ষণ কর্মকর্তা শফিকুল ইসলাম খান, জন্ম মৃত্যু নিবন্ধন কর্মকর্তা নাজমা খাতুন, ভ্যাটেরিনারী সার্জন ডাঃ ফরহাদ উদ্দিন, জন্ম-মৃত্যু নিবন্ধন বিষয়ে সফলতার অভিজ্ঞতা বিনিময় করে বক্তব্য দেন ১৭নং ওয়ার্ডের টীম লিডার আবুল কালাম আজাদ,তাজুল ইসলাম। সভায় রাসিকের বিভিন্ন ওয়ার্ডের সচিব, ডাটা এন্ট্রি অপারেটর, টীম লিডার ও স্বাস্থ্য কর্মীগণ উপস্থিত ছিলেন।
এর আগে সকালে দিবসটি উদযাপন উপলক্ষ্যে নগর ভবন হতে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে নগর ভবনেএসে শেষ হয়। র‌্যালীতে রাসিকের সকল কর্মকর্তা ও সচিব, ডাটাএন্ট্রি অপারেটর, টীম লিডার ও স্বাস্থ্য কর্মীগণ অংশগ্রহণ করেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মো. মাসুদ রানা রাব্বানী / রাজশাহী। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.