রাজশাহী তথা বরেন্দ্র অঞ্চলের কৃষকরা বোরোচাষে ব্যস্ত সময় পার করছেন

নিজস্ব প্রতিবেদক: চলতি মৌসুমে রাজশাহী ও আশেপাশের জেলা গুলোতে ব্যাস্ত সময় পার করছেন এই অঞ্চলের কৃষকরা। সরকার সরাসরি কৃষকের কাছ থেকে আমন ধান কেনা শুরু করায় বর্তমানে ধানের দাম বৃদ্ধি পেয়েছে।
এতে এবার বোরোচাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে আশা করছেন বোরোচাষি ও কৃষিবিদরা।
কৃষিবিদ ও বোরোচাষিদের সাথে কথা বলে জানা গেছে, আমন মৌসুমের ধান ওঠার পর সরকার চাষিদের ধানের ন্যায্যমূল্য প্রাপ্তি নিশ্চিত করতে চাষিদের নিকট থেকে ধান এবং মিলারদের নিকট থেকে চাল কেনার উদ্যোগ নেয়।
রাজশাহীতে আমন মৌসুমের ধান-চাল সংগ্রহ অভিযান এখনও চলছে। এতে বাজারে ধানের ও চালের দাম বৃদ্ধি পেয়েছে। এখন ধান বিক্রি করে চাষিরা ভালো দাম পাচ্ছেন। এতে এবার বোরোচাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে বলে তারা মনে করছেন।
একজন বোরো চাষী  বলেন, আমার এলাকার চাষিরা বোরোর চারা রোপণ ও জমি তৈরি করতে ব্যস্ত সময় পার করছেন। এবার আমি ৫ বিঘা জমিতে বোরোচাষ করবো।
রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র মত, এবার রাজশাহীতে ৬৫ হাজার ২৫০ হেক্টর জমিতে বোরো চাষের লক্ষমাত্রা ধরা হয়েছে। বীজতলার লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার ২১৭ হেক্টর।
রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ সামছুল হক বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, ইতোমধ্যে এই অঞ্চলের চাষিরা বোরোধানের চারা রোপণ শুরু করেছেন। আবহাওয়া এখন পর্যন্ত বোরোচাষের অনুকূলে রয়েছে।
উপ-সহকারী কৃষি কর্মকর্তারা মাঠে থেকে চাষিদের সার্বক্ষণিক পরামর্শ দিচ্ছেন। ধানের দাম ভালো থাকায় এবার বোরোচাষের লক্ষমাত্রা ছাড়িয়ে যাবে। এখানে বীজতলার লক্ষ্যমাত্রা ছিল ৩ হাজার ২ শ হেক্টর। তা ছাড়িয়ে বীজতলা তৈরি হয়েছে ৩ হাজার ৮ শ হেক্টরে। ফলে বোরোচাষ লক্ষ্যমাত্রার চেয়ে প্রায় দেড় হাজার হেক্টর বৃদ্ধি পেতে পারে বলে মনে করা হচ্ছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.