রাজশাহীর সিজেএম আদালতে আট তলা ভবনে লিফটের বেহাল দশা, দুর্ভোগে আইন পেশা সংশ্লিষ্ট লোকজন 

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর আদালত পাড়ায় পশ্চিম প্রান্তে অবস্থিত চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতের  আটতলা ভবন। এই ভবনে রাজশাহী জেলার সকল থানার বিচার কার্যক্রম চলে।
শুধুমাত্র,আট তলায় রয়েছে অতি: চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত। ভবনটি চালু হওয়ার প্রায় মাস কয়েক পরে দুটি লিফট স্থাপন করা হয়। লিফট দুটি এতই নিম্নমানের যে ৭/৮ জনের বেশী মানুষ নিতে পারে না। তারপরও মাঝে মধ্যে একটি লিফট বন্ধ দেখা যায়।
প্রায় প্রতিটি আদালতে সকাল ৯.৩০ /১০টার পর শুরু হয় বিচার কার্যক্রম। সে কারণে সকাল থেকে দুপুর পর্যন্ত পিক আওয়ারে আইনজীবী,আইনজীবী সহকারী ও আদালতে আসা বিচারপ্রার্থী হাজার হাজার লোকজনের ভিড় লেগে থাকে।
দুটি পাশাপাশি লিফট আছে কিন্ত বিপুল এত বিপুল সংখ্যক মানুষ এর জন্য দুটি লিফট পর্যাপ্ত নয় বলে মনে করেন বেশীর ভাগ আইনজীবী ও আইনজীবী সহকারিগণ। যেসব আইনজীবী বয়স্ক তাদের লিফট ছাড়া বিকল্প নেই।তাই লিফটের অপেক্ষা করতে গিয়ে নষ্ট হয় তাদের অতি মূল্যবান সময়।
একজন আইনজীবীকে একাধিক আদালতে মামলা শুনানীর জন্য যেতে হয়। তাই এক ভবন থেকে আরেক ভবনে ছুটাছুটি করতে গিয়ে আইনজীবীগণ গলদঘর্ম হয়ে যায়।
আবার এনিয়ে অনেক বিচারপ্রার্থী লোকজনকে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়। বলতে শোনা যায় বিচারাঙ্গণ যেহেতু গুরুত্তপূর্ণ তাই এখানে নজর দেয়া উচিত সংশ্লিষ্ট কর্তপক্ষের। আদালতের স্টাফ,আইনজীবী ও আইনজীবী সহকারীগণ  আগে।তারপর বিচারপ্রার্থী লোকজন। এইরূপ প্রায়োরিটি ভিত্তিতে লিফট দুটি ব্যাবহার হয়।
লিফট দুটি নিম্নমানের হওয়ায় এই সমস্যা দেখা যাচ্ছে।অনেকেই মনে করেন উন্নতমানের লিফট হলে আরো অধিক লোকজন যাওয়া আসা করতে পারতেন বা আরও একটি/দুইটি লিফট থাকলে কাউকে লিফটের জন্য দাড়িয়ে থাকতে হতনা।
এই বিষয়ে রাজশাহী এডভোকেট বারের সভাপতি জনাব মোঃ মোজাম্মেল হক এর কাছে এটি একটি সমস্যা কিনা?সংশ্লিষ্ট দপ্তরের নজর দেয়া উচিৎ কিনা জিজ্ঞাসা করা হলে তিনি বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান অবশ্যই এটি একটি সমস্যা এবং সংশ্লিষ্ট দপ্তরের এদিকে নজর দেয়া উচিৎ।
আইনজীবী সহকারী সমিতির সাধারণ সম্পাদক রান্টু আহমেদ এর নিকট জানতে চাইলে তিনি বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, এটি একটি গুরুত্বপূর্ণ বিষয় তাই সংশ্লিষ্ঠ বিচারকগণ এর দ্রুত পদক্ষেপ নেয়া জরুরী।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.