রাজশাহীতে সিএমএসই-এর উদ্যোগে ফায়ার ফাইটারদের চারদিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালা সমাপ্ত


নিজস্ব প্রতিবেদক: ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরে অনুষ্ঠিত মার্কিন দূতাবাসের সিভিল মিলিটারি সাপোর্ট এলিমেন্ট (সিএমএসই)-এর উদ্যোগে চারদিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালা আজ বৃহস্পতিবার সমাপ্ত হয়েছে। এই প্রশিক্ষণে দুর্যোগকালীন পরিস্থিতিতে স্বল্প সময়ে ঘটনাস্থলে পৌঁছে ক্ষতিগ্রস্তদের দ্রুত উদ্ধারের কলাকৌশল শেখানো হয়। পাশাপাশি প্রত্যেক অংশগ্রহণকারীকে স্থানীয়ভাবে সরবরাহকৃত প্রাথমিক চিকিৎসার সামগ্রীও দেয়া হয়।
গত ২২ তারিখ থেকে এ প্রশিক্ষণ কর্মশালা শুরু হয়। গত ২৩ ফেব্রয়ারী এই প্রশিক্ষণ চলাকালীন সময়ে গত তারিখে মহানগরীর সিটি বাইপাস হাটে বাস ও ট্রাক মুখোমুখি সংঘর্ষের ঘটনা পর সিভিল মিলিটারি সাপোর্ট এলিমেন্ট (সিএমএসই)-এর প্রশিক্ষকবৃন্দ ঘটনাস্থল পরিদর্শন করেন এবং ফায়ার সার্ভিসের কর্মীদের উদ্ধার কার্যক্রম পরিদর্শন করেন।
অনুষ্ঠানের মূল প্রশিক্ষক আমেরিকান সেনাবাহিনীর ক্যাপ্টেন চার্লস রায়ান সিলভেরিয়া জানান, বাংলাদেশের সাথে আমেরিকার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে নানা ধরনের সহযোগিতা করা হচ্ছে। আমেরিকার সরকার চায় প্রযুক্তির সর্বোচ্চ সদ্ব্যবহারে বাংলাদেশ আরো এগিয়ে যাক। এরই অংশ হিসেবে বাংলাদেশের ফায়ার সার্ভিসের কর্মীদের বিশ^মানের প্রশিক্ষণ দিয়ে দক্ষ হিসেবে গড়ে তোলা হচ্ছে।
এই প্রশিক্ষণে অংশগ্রহণকারীরা মাস্টার ট্রেইনার হিসেবে অন্যদেরও প্রশিক্ষণ দেবেন। ফলে সারা দেশেরই ফায়ার সার্ভিস কর্মীদের মাঝে এই প্রশিক্ষণ ছড়িয়ে পড়বে। এ ধরনের উদ্যোগের ফলে মার্কিন যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স রাজশাহী সদর দপ্তরের সিনিয়র স্টেশন অফিসার আব্দুর রউফ সহ এ প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণকারীরা জানান, দেশে বসে এই ধরনের উন্নতমানের প্রশিক্ষণ আমাদের অনেক কাজে লাগবে। এ প্রশিক্ষণ আমাদের কর্মদক্ষতা আরো বাড়িয়ে দিবে। এখানে আমরা অনেক কিছু শিখতে পেরেছি। এ ধরনের প্রশিক্ষন মাঝে মধ্যে হলে ফায়ার সার্ভিসের প্রতিটি কর্মীর আরো কর্মদক্ষতা বাড়িয়ে দিবে।
ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের রাজশাহী বিভাগীয় উপ-পরিচালক আবদুর রশিদ বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, ফায়ার সার্ভিসে এই ধরনের উন্নত প্রশিক্ষণ এই প্রথম। এরফলে কর্মীরা নিজেদের দক্ষতা দিয়ে যে কোনো দুর্যোগকালীন পরিস্থিতিতে সর্বোচ্চ সেবা দিতে পারবে। তাদের মনোবল আরো চাঙ্গা হবে। এতে সুফল পাবে জনগণ।
প্রসঙ্গত, দেশের ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের কর্মীদের পেশাগতকাজের জন্য আন্তর্জাতিকমানের প্রশিক্ষণ দেয় আমেরিকান দূতাবাস। বন্ধুত্বপূর্ণ অংশীদারিত্বের মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের লক্ষ্যেই এমন উদ্যোগ নিয়েছে মার্কিন দূতাবাস। ২০১৪ সালে প্রোগ্রামটি শুরু হওয়ার পর থেকে বাংলাদেশে ৬০০ জনকে মাস্টার ট্রেইনার হিসেবে প্রশিক্ষণ দিয়েছে মার্কিন দূতাবাস।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি আল্ ফাত্তা সামাদ, রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.